এই বাজেট সাধারণ মানুষের জন্য নয়, এটি লুটেরাদের জন্য: নুর

‘সরকার আজিজ-বেনজীরদের তৈরি করেছে, এখন দায় নিতে চাইছে না’
গণবিক্ষোভে বক্তব্য রাখেন গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, দুর্নীতি রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে। দেশে নির্বাচন, ভোট ও গণতন্ত্র না থাকায় জবাবদিহিতাহীন সরকার প্রতিষ্ঠিত হয়েছে। আর সরকারের জবাবদিহিতা না থাকায় দুর্নীতি এখন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। বলতে গেলে দুর্নীতি এখন প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে।

আজ শুক্রবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে যুব অধিকার পরিষদ আয়োজিত গণবিক্ষোভে এ কথা বলেন তিনি।

আজিজ-বেনজীরসহ দুর্নীতিবাজ-লুটেরা-মাফিয়া এবং তাদের পৃষ্ঠপোষকদের গ্রেপ্তারের দাবিতে এ গণবিক্ষোভ হয়।

এসময় নুর বলেন, 'হাসপাতালের মর্গ থেকে লাশ বের করতেও ঘুষ দিতে হয়। সরকারি এমন কোনো দপ্তর, অফিস নেই যেখানে ঘুষ, দুর্নীতি নেই। সরকার অবৈধভাবে ক্ষমতায় থাকতে আজিজ-বেনজীরদের তৈরি করেছে। এখন তাদের দায় নিতে চাইছে না। ওবায়দুল কাদের বলেছেন, আজিজ-বেনজীর তাদের লোক না। অথচ আজিজ-বেনজীরকে তারাই প্রমোশন দিতে দিতে সেনাপ্রধান, পুলিশ প্রধান বানিয়েছে।'

'এই যে বাজেট দিয়েছে, সেখানে বৈধ আয়ে কর দিতে হবে ৩০ শতাংশ, আর লুটপাট, ব্যাংক ডাকাতির মাধ্যমে অর্জিত অবৈধ আয়ে দিতে হবে ১৫ শতাংশ। এভাবে সরকার লুটেরাদের পৃষ্ঠপোষকতা করছে। এই বাজেট সাধারণ মানুষের জন্য নয়, এ বাজেট আজিজ, বেনজীর, সালমান এফ রহমান, এস আলমের মত লুটেরাদের জন্য', বলেন তিনি।

নুর বলেন, 'সংবিধানের ২০ নম্বর অনুচ্ছেদে আছে অনুপার্জিত আয় কোনো ব্যক্তি ভোগ করতে পারবেন না। তাহলে এক কথায় এই বাজেট ঘুষ, দুর্নীতিকে উৎসাহিত করার সংবিধানবিরোধী বাজেট।'

ইতিহাসের সব আন্দোলন-সংগ্রাম তরুণদের কারণে জয়ী হয়েছে উল্লেখ করে তিনি বলেন, 'দুর্নীতিবাজ, লুটেরা সরকারের বিরুদ্ধে ছাত্র-যুবকদের জেগে উঠতে হবে। ছাত্র-যুবক-তরুণরা জেগে না উঠলে এই ফ্যাসিস্ট শাসনের পরিবর্তন হবে না।'

গণবিক্ষোভ শেষে একটি মিছিল পল্টন মোড়, দৈনিক বাংলা মোড়, ফকিরাপুল, বিএনপির দলীয় কার্যালয় ও নাইটিংগেল মোড় ঘুরে বিজয়নগর পানির ট্যাংকির মোড়ে এসে শেষ হয়।

এসময় দলের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন, ঢাকা মহানগর দক্ষিণ যুব অধিকার পরিষদের সভাপতি জাহাঙ্গীর হিরন ও ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক মামুন হোসেনসহ অনেকেই উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

10h ago