ঢাকাসহ ৪ জেলায় কারফিউ ৭ ঘণ্টা শিথিল, ৪ ঘণ্টার জন্য খুলছে অফিস

ইতোমধ্যে সীমিত পরিসরে ইন্টারনেট সেবা চালু হয়েছে।
ঢাকাসহ ৪ জেলায় কারফিউ ৭ ঘণ্টা শিথিল, ৪ ঘণ্টার জন্য খুলছে অফিস
কারফিউ শিথিলের সময় রাজধানীর বিমানবন্দর সড়কের চিত্র। ছবিটি গত পরশু সোমবার তোলা | ছবি: আনিসুর রহমান/স্টার

চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। গতকাল দেশের কোথাও সংঘাত-সহিংসতার তথ্য পাওয়া যায়নি। পরিস্থিতি বিবেচনায় চলমান কারফিউ শিথিল করেছে সরকার।

দুই দিন সাধারণ ছুটির পরে আজ বুধবার থেকে চার ঘণ্টার জন্য খুলছে সরকারি-বেসরকারি অফিস। তবে জরুরি পরিষেবা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস ও বন্দরগুলোর কার্যক্রম এবং এসব খাত সংশ্লিষ্ট কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই সময়সূচীর আওতামুক্ত থাকবেন।

ইতোমধ্যে সীমিত পরিসরে ইন্টারনেট সেবা চালু হয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুসারে, ঢাকা মহানগর ও ঢাকা জেলা, নরসিংদী, নারায়ণগঞ্জ এবং গাজীপুর মহানগর ও গাজীপুর জেলায় সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। আগামীকাল বুধবারও এসব জেলায় সাত ঘণ্টা শিথিল থাকবে কারফিউ।

অন্যান্য জেলার ক্ষেত্রে নিজ নিজ কর্তৃপক্ষ (জেলা প্রশাসক) এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদ জানিয়েছেন, তার জেলায় সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান জানিয়েছেন, তার জেলায় সকাল ৯টা থেকে সন্ধ্যায় ৬টা পর্যন্ত কারফিউ শিথিল রাখার সিদ্ধান্ত হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান নির্দেশনা দিয়েছেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগকে নির্দেশনা দিয়েছেন, কারফিউ শিথিল হলে বিচারিক কার্যক্রম চলবে। এছাড়া, জেলা জজ আদালত, জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে আদালত চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান চালুর বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

প্রসঙ্গত, কোটা আন্দোলনকে কেন্দ্র করে গত ১৬ জুলাই সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সেই সঙ্গে বন্ধ ঘোষণা করা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোও।

শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় স্থগিত করা হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। ১৭ জুলাই সিটি করপোরেশন এলাকায় সরকারি সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

Comments