অস্ট্রেলিয়ার স্কুল শিক্ষাক্রমে যুক্ত হলো ক্রিকেট

বুধবার এই তথ্য জানিয়েছে অস্ট্রেলিয়ার ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম এবিসি স্পোর্ট। ফেসবুকের এক পোস্টে বিষয়টি উল্লেখ করে এবিসি।
ছবি: লারা সেকেন্ডারি কলেজের ওয়েবসাইট থেকে সংগৃহিত

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের লারা সেকেন্ডারি কলেজ নামের একটি স্কুলে ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আজ বুধবার এই তথ্য জানিয়েছে অস্ট্রেলিয়ার ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম এবিসি স্পোর্ট। ফেসবুকের এক পোস্টে বিষয়টি উল্লেখ করে এবিসি।

মজা করে পোস্টে লেখা হয়, 'কল্পনা করুন, ব্যাট ও প্যাডের মাঝে ফাঁক রেখে দাঁড়ানোর কারণে আপনি ফাইনাল পরীক্ষায় ফেল করেছেন।'

 

এর আগে, গত এপ্রিলে ভিক্টোরিয়া রাজ্যের ক্রিকেট প্রশাসন 'ক্রিকেট ভিক্টোরিয়া' ও অ্যাকাডেমি মুভমেন্ট নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান অংশীদারিত্বের বিষয়ে ঘোষণা দেয়।

সংস্থা দুইটি এক বিবৃতিতে জানায়, এই অংশীদারিত্বের লক্ষ্য হবে ভিক্টোরিয়া রাজ্যের সেকেন্ডারি স্কুলগুলোতে ক্রিকেটের প্রসার ঘটিয়ে শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব ফেলা। 

স্কুলে ক্রিকেটের সার্টিফিকেট কোর্স

ক্রিকেট ভিক্টোরিয়া ও অ্যাকাডেমি মুভমেন্টের অংশীদারিত্বে এই উদ্যোগ নেওয়া হয়। ছবি: সংগৃহীত
ক্রিকেট ভিক্টোরিয়া ও অ্যাকাডেমি মুভমেন্টের অংশীদারিত্বে এই উদ্যোগ নেওয়া হয়। ছবি: সংগৃহীত

এই অংশীদারিত্বের আওতায় একটি প্রকল্প চালু হয়েছে, যেখানে অংশ নেওয়া স্কুলগুলোতে নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ঐচ্ছিক বিষয় হিসেবে ক্রিকেট ও ক্রিকেট-নির্ভর কিছু শিক্ষাক্রম চালু করা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ক্রিকেটের ওপর সার্টিফিকেট কোর্স চালুর কথাও জানানো হয় এই বিবৃতিতে। এটি অস্ট্রেলিয়া সরকারের আনুষ্ঠানিক ক্রীড়া ও বিনোদন বিভাগের আওতায় 'সার্টিফিকেট থ্রি' সনদের সমতুল্য। 

এ ছাড়া, স্কুলগুলোতে সপ্তম শ্রেণী থেকে বিশেষায়িত ক্রিকেট প্রশিক্ষণের ব্যবস্থাও থাকবে। তবে এতে অংশ নেওয়া বাধ্যতামূলক নয়।

এই প্রকল্পে অ্যাকাডেমি মুভমেন্ট মডেল ব্যবহার করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

ক্রীড়া ও বিনোদনে সার্টিফিকেট থ্রি সনদে পাওয়ার লক্ষ্যে শিক্ষার্থীরা আম্পায়ারিং, কোচিং, পুষ্টি, ক্রীড়া মনস্তত্ব ও ফার্স্ট এইডসহ আরও কিছু বিষয়ে পড়াশোনা করবেন ও প্রশিক্ষণ পাবেন।

এ ছাড়াও, স্কুল-কলেজে ক্রিকেট বিষয়ে পড়াশোনা করে পরবর্তীতে শিক্ষার্থীরা মেলবোর্ন ক্রিকেট এডুকেশন অ্যাকাডেমির অংশীদারিত্বে আরএমআইটি বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি গ্রহণ করতে পারবেন।

অ্যাকাডেমি মুভমেন্ট একটি অলাভজনক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হল স্কুল-কলেজের চলতি শিক্ষাক্রমের সঙ্গে ক্রীড়ার সমন্বয় ঘটানো।

অ্যাকাডেমি মুভমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ক্রিকেট ও অন্যান্য ক্রীড়া বিষয়ে বিশেষায়িত শিক্ষক সরবরাহ করে। শিক্ষার্থীদের অর্জনের ওপর লক্ষ্য রাখার জন্য উপকরণ ও মানদণ্ডও দিয়ে থাকে তারা।

এই মডেলটি শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার মানোয়ন্নয়নের পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে উন্নত মানের ক্রীড়াবিদ তৈরি ও এবং ক্রীড়াকে বাস্তবসম্মত ক্যারিয়ার হিসেবে গড়ে তোলার জন্য তৈরি করা হয়েছে।

লারা সেকেন্ডারি কলেজ

ক্রিকেট ভিক্টোরিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা নিক কামিন্স। ছবি: সংগৃহীত
ক্রিকেট ভিক্টোরিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা নিক কামিন্স। ছবি: সংগৃহীত

গিলং এলাকার কাছে লারা সেকেন্ডারি কলেজ প্রথম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই প্রকল্পে যোগ দেওয়ার ঘোষণা দেয়।

অ্যাকাডেমি মুভমেন্টের প্রতিষ্ঠাতা ও পরিচালক জিমি অরেঞ্জ বলেন, 'ভিক্টোরিয়া রাজ্যে রাগবিতে সাফল্য পাওয়ার পর আমরা ক্রিকেট ভিক্টোরিয়ার সঙ্গে অংশীদারিত্বে যাচ্ছি, যা একটি গর্বের বিষয়। আমরা ক্রিকেটের মতো অসাধারণ একটি খেলার মাধ্যমে শিক্ষার্থীদের উন্নয়ন প্রক্রিয়াকে আরও সামনে এগিয়ে নিতে চাচ্ছি।'

লারা সেকেন্ডারি কলেজের অধ্যক্ষ লিউক স্কিউস বলেন, 'আমরা ক্রিকেট ভিক্টোরিয়া ও অ্যাকাডেমি মুভমেন্টের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে একটি ক্রিকেট অ্যাকাডেমি তৈরির বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত। এই অ্যাকাডেমি আমাদের শিক্ষার্থীদেরকে প্রথম শ্রেণীর প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শীর্ষ পর্যায়ের ক্রিকেট প্রশিক্ষণ পেতে সহায়তা করবে।'

ক্রিকেট ভিক্টোরিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা নিক কামিনস বলেন, এই অংশীদারিত্ব স্কুল-কলেজের সঙ্গে ক্রিকেটের যোগাযোগ ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

'এই অভিনব উদ্যোগে ক্রিকেট শুধু খেলার মাঠেই নয়, বরং শ্রেণীকক্ষেও চলে আসবে, যা খুবই গুরুত্বপূর্ণ। এই লক্ষ্য-নির্ভর শিক্ষাক্রমে শিক্ষার্থীরা তাদের প্রাতিষ্ঠানিক পড়ালেখায় ক্রীড়ার প্রতি ভালোবাসা প্রকাশের সুযোগ পাবে। আমরা অ্যাকাডেমি মুভমেন্টের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে সব স্কুলগুলোতে এই অভিনব শিক্ষাক্রমকে পরীক্ষামূলক ভিত্তিতে চালুর আশা রাখি।'

Comments

The Daily Star  | English

Journalists who legitimised fascism will not be spared: Nahid

Information Adviser Nahid Islam today said journalists and writers who tried to give legitimacy to fascism and instigated mass killing through their writings will be brought to book

1h ago