পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওডিশায় দিনভর বৃষ্টির পূর্বাভাস, ‘রেড অ্যালার্ট’ জারি

যার ফলে তিন রাজ্যে আজ রোববার দিনভর ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে সতর্কতাসূচক ‘রেড’ অ্যালার্ট জারি করেছে আইএমডি। ছত্তিশগড়, পূর্ব্য মধ্যপ্রদেশ ও বিহারেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস ও ‘অরেঞ্জ’ অ্যালার্ট জারি করা হয়েছে।
গঙ্গার তীরে প্রয়াগরাজে (এলাহাবাদ) প্রবল বৃষ্টির পর বন্যা। ছবি: এএফপি
গঙ্গার তীরে প্রয়াগরাজে (এলাহাবাদ) প্রবল বৃষ্টির পর বন্যা। ছবি: এএফপি

গাঙ্গেয় অববাহিকায় গভীর নিম্নচাপের কারণে চরমভাবাপন্ন আবহাওয়ার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ভারতের আবহাওয় অধিদপ্তর আইএমডি।

যার ফলে তিন রাজ্যে আজ রোববার দিনভর ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে সতর্কতাসূচক 'রেড' অ্যালার্ট জারি করেছে আইএমডি। ছত্তিশগড়, পূর্ব্য মধ্যপ্রদেশ ও বিহারেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস ও 'অরেঞ্জ' অ্যালার্ট জারি করা হয়েছে।

আজ রোববার এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

আইএমডি তাদের বুলেটিনে উল্লেখ করে, 'আজ ১৫ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের গাঙ্গেয় অববাহিকায় সৃষ্ট ভারী নিম্নচাপের ফলে দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ও কিছু কিছু এলাকায় ভারী ও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১৬ সেপ্টেম্বর বিচ্ছিন্ন ভাবে প্রবল বৃষ্টিপাতের পাশাপাশি বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। পশ্চিমবঙ্গে হিমালয়ের কাছাকাছি অবস্থিত এলাকাগুলোতেও দিনভর ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।'

ওডিসার ক্ষেত্রেও বেশিরভাগ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির বিষয়ে সতর্ক করেছে আইএমডি। কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত ও বিচ্ছিন্নভাবে কয়েকটি জায়গায় অত্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে। এই ধারা পরের দুইদিনও অব্যাহত থাকবে।

আহমেদাবাদে বৃষ্টি-বন্যা। ফাইল ছবি: রয়টার্স
আহমেদাবাদে বৃষ্টি-বন্যা। ফাইল ছবি: রয়টার্স

ঝাড়খণ্ডে বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি ও বিচ্ছিন্নভাবে কয়েকটি এলাকায় ভারী ও অত্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ ঝাড়খণ্ডে ১৫ থেকে ১৭ সেপ্টেম্বরের মাঝে অত্যন্ত ভারী বৃষ্টিপাত হতএ পারে।

বিহার, পূর্ব মধ্য প্রদেশ ও ছত্তিশগড়ে বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে আজ। একইভাবে, সোম-মঙ্গলবারে কিছু জায়গায় ভারী ও অত্যন্ত ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া বিভাগ আরও জানায়, পরবর্তী দুইদিন বন্যার পানিতে সড়ক ও নিচু এলাকাগুলো ডুবে যেতে পারে। শহরে আন্ডারপাসগুলো বন্ধ রাখা হতে পারে। ভূমিধসের পাশপাশি ভারী বৃষ্টিপাত ও আলো কম থাকায় নৌ, রেল ও সড়ক যোগাযোগ বিঘ্নিত হতে পারে।

আবহাওয়া পরিস্থিতির কারণে সোমবার পর্যন্ত জেলেদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করেছে আইএমডি। জনগণকে জলাবদ্ধ এলাকা ছেড়ে যেতে পরামর্শ দিয়েছে কতৃপক্ষ। কোথাও যাওয়ার আগে ট্রাফিক সংক্রান্ত তথ্য জেনে নিতে বলা হয়েছে।

অন্ধ্র প্রদেশের বিজয়াওয়াড়ায় বৃষ্টি-বন্যা। ফাইল ছবি: রয়টার্স
অন্ধ্র প্রদেশের বিজয়াওয়াড়ায় বৃষ্টি-বন্যা। ফাইল ছবি: রয়টার্স

আইএমডির বুলেটিনে বলা হয়, 'গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি গত ছয় ঘণ্টা ধরে ঘণ্টায় আট কিলোমিটার গতিবেগে ধীরে ধিরে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। আজ ভোর সাড়ে পাঁচটায় (স্থানীয় সময়) এটি কলকাতার প্রায় ৪০ কিমি পশ্চিম-উত্তরপশ্চিমে অবস্থান করছিল।

'আজ সন্ধ্যা পর্যন্ত এটি ধীরে ধীরে পশ্চিম দিকে পশ্চিমবঙ্গ অভিমুখে আগাতে থাকবে। এই পুরোটা সময়জুড়ে এটি গভীর নিম্নচাপ হিসেবেই অবস্থান করবে। এরপর এটি ঝাড়খণ্ড ও উত্তর ছত্তিশগড়ের দিকে এগিয়ে দুর্বল হতে শুরু করবে এবং পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপে পরিণত হবে', বুলেটিনে আরও বলা হয়।

উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতেও আইএমডি 'ইয়েলো' অ্যালার্ট জারি করেছে।

মিজোরাম, ত্রিপুরা, আসাম ও মেঘালয়ের বিভিন্ন অংশে আজ ও আগামীকাল হালকা, মাঝারি ও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

Comments

The Daily Star  | English

Six state banks asked to cancel contractual appointments of MDs

The Financial Institutions Division (FID) of the finance ministry has recommended that the boards of directors of six state-run banks cancel the contractual appointment of their managing directors and CEOs..The six state-run banks are Sonali Bank, Janata Bank, Agrani Bank, Rupali Bank, BAS

1h ago