নাফিজ সরাফাতের প্রতিষ্ঠানের অনিয়ম তদন্ত করবে বিএসইসি

সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিটি চৌধুরী নাফিজ সরাফাত ও তার পরিবারের সদস্যদের মালিকানাধীন।
স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, চৌধুরী নাফিজ সরাফাত, শেয়ারবাজা,

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠালগ্ন ২০০৭ সাল থেকে শুরু করে সব কার্যক্রমে কোনো অসঙ্গতি ছিল কিনা তা খতিয়ে দেখবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিটি চৌধুরী নাফিজ সরাফাত ও তার পরিবারের সদস্যদের মালিকানাধীন। অভিযোগ আছে, তিনি শেয়ারবাজারে কারসাজি করতেন।

বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ এমদাদুল হককে প্রধান করে আজ বুধবার তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। এই কমিটিকে ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটি স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্টের 'অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড' বা বিকল্প বিনিয়োগ বিধিমালার সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তা খতিয়ে দেখতে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটি প্রতিষ্ঠানটির সকল বিনিয়োগের বৈধ প্রমাণ ও এর সঙ্গে যুক্ত ব্যক্তিদের বিনিয়োগ থেকে উদ্ভূত স্বার্থের দ্বন্দ্বের বিষয়টিও খতিয়ে দেখবে।

কমিটি ব্যাংক স্টেটমেন্ট সংগ্রহ করবে এবং হিসাব বছর শেষের ব্যালেন্স যাচাই করবে। একইসঙ্গে ব্যাংকগুলোতে মেয়াদি আমানত ও অন্যান্য ব্যালেন্স থেকে পাওয়া সুদ/মুনাফার বৈধ প্রমাণাদি পরীক্ষা করবে।

এছাড়া তদন্ত কমিটি তহবিল ব্যবস্থাপক ও অন্যান্য পক্ষের ব্যাংক হিসাব থেকে অবৈধভাবে অর্থ পরিশোধের (যদি থাকে) বিষয়ে তদন্ত করবে।

Comments

The Daily Star  | English
interim government's dialogue with political parties on Oct 5

Govt forms 8-member judiciary reform commission

The government has constituted an eight-member commission headed by Justice Shah Abu Nayeem Mominir Rahman with a view to proposing necessary reforms to make the judiciary independent, impartial and effective

2h ago