বাংলাদেশের জার্সিতে খেলা থেকে এক ধাপ দূরে হামজা

ফিফার কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পেলেই বাংলাদেশি বংশোদ্ভূত লেস্টার সিটির মিডফিল্ডার হামজা বাংলাদেশের জার্সি গায়ে চড়াতে পারবেন।

ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) কাছ থেকে অনাপত্তিপত্র (এনওসি) পেয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফলে হামজা চৌধুরীর বাংলাদেশের হয়ে খেলতে আর একটি মাত্র ধাপ বাকি রইল।

এবার ফিফার কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পেলেই বাংলাদেশি বংশোদ্ভূত লেস্টার সিটির মিডফিল্ডার হামজা বাংলাদেশের জার্সি গায়ে চড়াতে পারবেন। সেটার জন্য বিশ্বের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থার প্লেয়ার্স স্ট্যাটাস কমিটির দ্বারস্থ হয়েছে বাফুফে।

বাফুফে সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার মঙ্গলবার এই প্রসঙ্গে বলেছেন, 'গত সপ্তাহের শেষদিকে এফএ হামজা চৌধুরীর বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলার ব্যাপারে অনাপত্তিপত্র বাফুফেকে পাঠিয়েছে। এখন আমরা ফিফার অনুমতি চাইব। সেখানে এফএর অনাপত্তিপত্রসহ আরও কিছু কাগজপত্র জমা দেওয়া হবে। প্লেয়ার্স স্ট্যাটাস কমিটিতে বিষয়টি নিয়ে আলোচনার পর সবুজ সংকেত পেলেই হামজা বাংলাদেশের হয়ে খেলতে পারবেন।'

ফিফার অনুমোদন পাওয়ার জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নিশ্চিত করতে পারেননি ইমরান। তবে বাফুফে আশা করছে, আগামী নভেম্বরের ফিফা উইন্ডোতে হামজা বাংলাদেশের হয়ে মাঠে নামতে পারবেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা হামজা বাংলাদেশি পাসপোর্টের আবেদন করেছিলেন গত জুন মাসে। মাসখানেকের মধ্যে লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে তার পাসপোর্ট এসে পড়ে। কিন্তু লেস্টারের হয়ে প্রাক-মৌসুম প্রস্তুতিতে ব্যস্ত থাকায় সেটা গ্রহণ করতে পারছিলেন না তিনি। পরে গত ২৩ আগস্ট হামজার পক্ষে পাসপোর্টটি গ্রহণ করেন তার মা রাফিয়া চৌধুরী।

২০১৫ সাল থেকে লেস্টারের হয়ে খেলছেন ২৬ বছর বয়সী হামজা। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে ও ইএফএল কাপে একটি করে ম্যাচ খেলেছেন তিনি। বয়সভিত্তিক পর্যায়ে ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে সাতটি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার।

Comments

The Daily Star  | English

Saber Hossain Chowdhury arrested

The Detective Branch of police arrested former environment minister Saber Hossain Chowdhury from the capital’s Gulshan area today

59m ago