‘বাংলাদেশ আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দিতে পারবে’

আইসিসির প্রধান প্রসিকিউটর করিম এ এ খান এ বছরের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন বলেও প্রধান উপদেষ্টাকে জানান।
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর করিম এ এ খান। ছবি সৌজন্য: প্রধান উপদেষ্টার প্রেস উইং

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) এর প্রধান প্রসিকিউটর করিম এ এ খান বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের (ইউএনজিএ) ফাঁকে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

করিম এ এ খান রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে ২০১৯ সালে আইসিসির পরিচালিত তদন্তের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অধ্যাপক ইউনূসকে অবহিত করেন।

তিনি এ বছরের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন বলেও প্রধান উপদেষ্টাকে জানান।

রোহিঙ্গা সংকট নিরসনে নতুন গতি আনতে অধ্যাপক ইউনূসের তিন দফা প্রস্তাবের প্রশংসা করেন করিম এ এ খান।

বুধবার জাতিসংঘ সদরদপ্তরে এক বৈঠকে প্রধান উপদেষ্টা এই প্রস্তাব দেন। এ সময় সেখানে আইসিসির প্রধান প্রসিকিউটরও বক্তব্য রাখেন।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে সার্বিক পরিস্থিতি পর্যালোচনার নিমিত্তে জাতিসংঘ প্রধানের একটি জরুরি সম্মেলন আয়োজন ও করণীয় প্রস্তাব, রোহিঙ্গাদের মানবিক সংকটে নিরসনে যৌথ সহায়তা পরিকল্পনা জোরদার এবং ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘটিত গণহত্যার বিচার ও জবাবদিহিতা নিশ্চিতে আন্তরিক আন্তর্জাতিক প্রচেষ্টা।

করিম খান বলেন, 'এ তিন দফা যথার্থ।'

অধ্যাপক ইউনূস করিম খানের কাছে জুলাই-আগস্ট বিপ্লবের সময় গণহত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়ের করার প্রক্রিয়া সম্পর্কে জানতে চান।

করিম খান বলেন, বাংলাদেশ অবশ্যই হেগ-ভিত্তিক আদালতে অভিযোগ দায়ের করতে পারে। তবে তিনি বলেন, আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের জন্য যথাযথ নিয়মাবলী অনুসরণ করতে হয়।

Comments

The Daily Star  | English

Yunus calls for stronger Bangladesh-Maldives ties

Bangladesh Chief Adviser Professor Muhammad Yunus on Friday stressed the need for closer ties with the Maldives when he met Mohamed Muizzu, the president of the island nation, on the sidelines of the UN General Assembly at the UN Headquarters in New York

19m ago