সংস্কার কমিশন কাজ শুরুর আগে রাজনৈতিক দলগুলোর মত নেবে উপদেষ্টা পরিষদ

সংস্কার কমিশন কাজ শুরুর আগে রাজনৈতিক দলগুলোর মত নেবে
প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

ছয় সংস্কার কমিশন পুরোদমে কাজ শুরুর আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ আলোচনা করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের যুক্তরাষ্ট্র সফর নিয়ে মূলত এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

প্রধান উপদেষ্টার প্রেস সচিব বলেন, কমিশনের কাজ আগামীকাল থেকে শুরু করার কথা। কিন্তু একটি সিদ্ধান্ত এসেছে তার আগে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে উপদেষ্টা পরিষদ আরেক দফা আলোচনা করতে চাচ্ছে।

'কমিটির প্রধানদের যখন নাম ঘোষণা হয়েছে,  তখন কমিশনের কাজ কিছুটা হলেও শুরু হয়ে গেছে। কিন্তু রাজনৈতিক দলগুলো এখানে অংশীজন। তাদের সঙ্গে আলাপ হবে, তাদের মতামত চাওয়া হবে,' বলেন তিনি।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আলোচনাটা খুব দ্রুত হবে, এইটুকু আমি বলতে পারি। আলোচনা হওয়ার পরই পরেই দেখবেন কমিশনের কাজ শুরু হয়েছে।'

সব রাজনৈতিক দলের সঙ্গে, আওয়ামী লীগের সঙ্গেও কি আলোচনা হবে জানতে চাইলে প্রেস সচিব বলেন, 'এটা উপদেষ্টা পরিষদের সঙ্গে কথা বলে জানতে হবে। তারা তো ইনভাইট করছে।'

গণমাধ্যমকর্মীদের আরেক প্রশ্নের জবাবে শফিকুল বলেন, 'বিশ্বের শীর্ষস্থানীয় নেতা কেউ (অন্তর্বর্তী সরকারের) সময়সীমা জানতে চাননি। তারা জানেন যে, বাংলাদেশে এই কাজগুলো হবে। অনেকগুলো কমিশন, এ ক্ষেত্রে সময় লাগবে।'

তিনি বলেন, 'তারা পূর্ণ সমর্থন জানিয়েছেন। কমিশনের রিপোর্ট, রাজনৈতিক দলগুলো মত, তার পর গিয়ে সময়সীমার ব্যাপারটা আসে যে নির্বাচন কবে হবে।'

Comments

The Daily Star  | English

Edible oil prices rise in spite of VAT cut

Consumers in Bangladesh saw no drop in soybean and palm oil prices over the past week even though the National Board of Revenue (NBR) has reduced an import VAT from 15 percent to 10 percent.

46m ago