নেপাল থেকে বিদ্যুৎ আমদানিতে ঢাকা-কাঠমান্ডু-দিল্লি চুক্তি সই

প্রতি ইউনিট বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ৬ দশমিক ৪ সেন্ট, যা বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে সাত টাকা।
ছবি: সংগৃহীত

নেপাল থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানি করতে একটি ত্রিপক্ষীয় চুক্তি সই করেছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার কাঠমান্ডুতে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের চেয়ারম্যান মো. রেজাউল করিম, নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক কুলমান ঘিসিং ও ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের সিইও ডিনো নারানের মধ্যে এ চুক্তি সই হয়।

চুক্তি অনুযায়ী, নেপাল প্রতি বছর ১৫ জুন থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ভারতের ভেতরের সঞ্চালন লাইন দিয়ে বাংলাদেশে উদ্বৃত্ত বিদ্যুৎ রপ্তানি করবে।

প্রথম ধাপে, নেপাল ভারতের ভেতর দিয়ে বাংলাদেশে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ রপ্তানি করবে। প্রতি ইউনিট বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ৬ দশমিক ৪ সেন্ট (১০০ সেন্টে ১ ডলার)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে সাত টাকা।

বিদ্যুৎ রপ্তানি করে নেপাল প্রায় ৯ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার বার্ষিক আয় করবে বলে নেপাল ইলেকট্রিসিটি অথরিটির কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান, নেপালের জ্বালানিমন্ত্রী দীপক খাডকা ও জ্বালানি প্রতিমন্ত্রী পূর্ণ বাহাদুর তামাং চুক্তি সইয়ের সময় উপস্থিত ছিলেন।

এই চুক্তির ফলে নেপাল প্রথমবারের মতো তৃতীয় কোনো দেশের কাছে বিদ্যুৎ বিক্রি করতে পারবে। এতদিন নেপালের জ্বালানি বাণিজ্য শুধু ভারতের সঙ্গেই ছিল।

ভারতের ৪০০ কেভি ধলকেবার-মুজাফফরপুর আন্তঃসীমান্ত ট্রান্সমিশন লাইনের মাধ্যমে নেপাল এ বিদ্যুৎ সরবরাহ করবে এবং ভারত প্রচলিত লাইনের মাধ্যমে তা বাংলাদেশে পাঠাবে।

Comments

The Daily Star  | English
Chief Adviser Muhammad Yunus

Chief Adviser Yunus's UNGA trip a critical turning point

Now is the best chance for Bangladesh to strengthen international cooperation.

3h ago