‘সাকিবের খুব ভালো সম্ভাবনা আছে বাংলাদেশ থেকেই অবসর নেওয়ার’

বাংলাদেশের মাটিতে সাকিবের বিদায়ী টেস্ট খেলার পরিকল্পনার ব্যাপারে ইতিবাচক বার্তা দিলেন ফারুক আহমেদ।
ছবি: এএফপি

সাকিব আল হাসানের ক্যারিয়ারের শেষ টেস্ট বাংলাদেশের মাটিতে খেলা নিয়ে চলছে অনিশ্চয়তা। তবে এবার এই প্রসঙ্গে ইতিবাচক বার্তা দিলেন ফারুক আহমেদ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি জানালেন, দেশের মাঠে সাকিবের বিদায়ী টেস্ট খেলার খুব ভালো সম্ভাবনা রয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর ভারতের কানপুরে বাংলাদেশের ইতিহাসের সফলতম ক্রিকেটার সাকিব অবসরের পরিকল্পনা জানান। গত জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপেই তিনি খেলে ফেলেছেন নিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি মাসে ঘরের মাঠে সিরিজ দিয়ে অবসর নেবেন টেস্ট থেকে। তবে এই বাঁহাতি অলরাউন্ডার ওয়ানডে খেলতে চান আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত।

সোমবার মিরপুরে বিসিবি পরিচালনা পর্ষদের সভা শেষে সন্ধ্যায় সাকিবের অবসরের বিষয়ে গণমাধ্যমকে বিসিবি প্রধান বলেন, 'সাকিবের সঙ্গে আমার যোগাযোগ হয়েছে। সাকিবের খুব ভালো সম্ভাবনা আছে বাংলাদেশ থেকেই অবসর নেওয়ার।'

গত নির্বাচনে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হওয়া সাকিবের চাওয়া পূরণের পথে বড় বাধা হলো তার বিরুদ্ধে দায়েরকৃত হত্যা মামলা। এই মামলা মাথায় নিয়ে বাংলাদেশে ফেরা ও পরে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে যাওয়ার ব্যাপারে তিনি শঙ্কা প্রকাশ করেছিলেন অবসর ঘোষণার দিন। এরপর মিরপুরে বোর্ড প্রধান ফারুক জানিয়েছিলেন, কারও ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্ব নেওয়ার সামর্থ্য তাদের নেই। দুদিন পর যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া সাকিবকে রাজনৈতিক অবস্থান স্পষ্ট করার বার্তা দিয়েছিলেন।

সব মিলিয়ে সাকিবের দেশে ফেরার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায়। তবে সম্প্রতি সুর পাল্টান ক্রীড়া উপদেষ্টা। তিনি গত শুক্রবার সংযুক্ত আরব আমিরাতে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখতে গিয়ে জানান, সাকিবের পরিকল্পনায় ব্যক্তিগতভাবে কোনো আপত্তি নেই তার। দেশে ফিরলে সাকিবকে পূর্ণ নিরাপত্তা দেওয়ার আশ্বাসও দেন তিনি। এবার বিসিবি সভাপতির কণ্ঠেও অনিশ্চয়তা দূর হওয়ার ইঙ্গিত।

ফারুকের মতে, সাকিবের ব্যাপারে সামগ্রিক দায়িত্ব নেওয়া সরকার ও সংশ্লিষ্ট বিভাগের কাজ, 'আইনি প্রক্রিয়া তো আমি বলতে পারব না। আমি তো ছোট মানুষ, একজন বোর্ড সভাপতি। আমার কথা হচ্ছে, সাকিবের ব্যাপারটি পুরোপুরি সরকারের পর্যায় থেকে আসতে হবে। আগেও বলেছি, আইনশৃঙ্খলা বাহিনী আছে, উপদেষ্ট আছেন, প্রধান উপদেষ্টা আছেন, তারাই সিদ্ধান্ত নেবেন সামগ্রিক দায়িত্ব নেওয়ার।

তবে বিসিবির দিক থেকে সমস্ত ভূমিকা রাখবেন বোর্ড প্রধান, 'আমাদের যতটুকু ক্ষমতা… যেমন স্টেডিয়ামের ভেতরে সে ইনডোরে যাবে, মাঠে খেলবে, অনুশীলন মাঠে যাবে। এসব দায়িত্ব নেওয়াটা তো আমার জন্য খুব সহজ। এটা আমরা নিতে পারব।'

Comments

The Daily Star  | English
Indian Padma Vibhushan industrialist Ratan Tata dies at 86

Ratan Tata passes away

India’s top industrialist and Tata Sons Chairman Emeritus Ratan Tata died in a hospital in Mumbai last night, the company said.

5h ago