লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর হামলা বন্ধ করতে বলেছেন বাইডেন

শুক্রবার এ ব্যাপারে হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন বাইডেন। তার কাছে জানতে চাওয়া হয়, তিনি ইসরায়েলকে থামতে বলছেন কিনা।
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তিনি ইসরায়েলকে লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের উপর গুলি চালানো বন্ধ করতে বলছেন।

সম্প্রতি লেবাননে শান্তিরক্ষীদের লক্ষ্য করে ইসরায়েলের দুই দফা হামলার পর এই কথা জানিয়েছেন বাইডেন। ইসরায়েলের হামলায় এ পর্যন্ত শান্তিরক্ষী বাহিনীর চার জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

শুক্রবার এ ব্যাপারে হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন বাইডেন। তার কাছে জানতে চাওয়া হয়, তিনি ইসরায়েলকে থামতে বলছেন কিনা। জবাবে তিনি বলেন, 'অবশ্যই, ইতিবাচকভাবে।'

শুক্রবার ইউএন ইনটেরিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) সদস্যদের লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। এতে শ্রীলঙ্কার দুই জন সৈন্য আহত হন। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই ঘটনায় দায় স্বীকার করেছে।

আইডিএফ বলেছে, লেবাননের নাকোরায় ইউনিফিল ঘাঁটিকে হুমকি হিসেবে মনে করায় তাদের সেনারা সেখানে গুলি চালায়। এই ঘটনাটি 'সর্বোচ্চ পর্যায়ে' তদন্ত করা হবে।

এর আগে বৃহস্পতিবারও শান্তিরক্ষীদের লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। সেদিন একটি ওয়াচ টাওয়ার লক্ষ্য করে ট্যাঙ্ক থেকে গোলা ছোড়া হয়। ওই ঘটনায় টাওয়ার থেকে পড়ে ইন্দোনেশিয়ার দুজন সেনাসদস্য আহত হন।

এই ঘটনায় জাতিসংঘের মহাসচিব এবং ইসরায়েলের পশ্চিমা মিত্ররা নিন্দা জানিয়েছেন।

Comments

The Daily Star  | English

Of Hilsa and its hunters

On the corner of a crowded and noisy floor, a bespectacled man was calling out bids for a basket of Hilsa fish. He repeated the prices quoted by traders in a loud, rhythmic tone: “1,400-1,420-1,450…”

14h ago