সাকিবের বদলে বাংলাদেশ দলে মুরাদ

দেশের মাটিতে বিদায়ী টেস্ট ম্যাচ খেলতে রওনা দিয়েছিলেন সাকিব। কিন্তু দুবাইয়ে আসার পর সিদ্ধান্ত পাল্টাতে হয় তাকে।
ছবি: এএফপি

মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলার পরিকল্পনা ছিল সাকিব আল হাসানের। কিন্তু পরিবর্তিত বাস্তবতায় সেটা আর সম্ভব হচ্ছে না বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডারের পক্ষে। তিনি দেশে ফিরতে না পারায় টেস্ট দলে জায়গা পেলেন হাসান মুরাদ।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি খেললেও টেস্ট খেলার সুযোগ পাননি মুরাদ। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের স্কোয়াডে ছিলেন ২৩ বছর বয়সী বাঁহাতি স্পিনার।

দেশের মাটিতে বিদায়ী টেস্ট ম্যাচ খেলতে রওনা দিয়েছিলেন সাকিব। কিন্তু দুবাইয়ে আসার পর সিদ্ধান্ত পাল্টাতে হয় তাকে। সরকারের উচ্চ পর্যায় থেকে ৩৭ বছর তারকাকে দেশে ফিরতে মানা করা হয়। মূলত 'অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে' তাকে এই পরামর্শ দেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ।

Hasan Murad
হাসান মুরাদ। ছবি: ওয়ালটন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাটিং-বোলিং দুই বিভাগেই সাকিবের মতো কার্যকর আর কেউ নেই বাংলাদেশের। স্কোয়াডে তার শূন্যতা পূরণের ক্ষেত্রে তাই জোর দেওয়া হয়েছে বোলিং বিভাগের দিকে। সেই বিবেচনায় ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করা মুরাদের কপাল খুলেছে।

এখন পর্যন্ত ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন মুরাদ। ২১.০৪ গড়ে ১৩৬ উইকেট নিয়েছেন তিনি। ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন ১২ বার। তবে ম্যাচে ১০ উইকেট এখনও পাওয়া হয়নি তার। দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০২০ যুব বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের সদস্য মুরাদের সেরা বোলিং ফিগার ১১৯ রানে ৮ উইকেট।

দলে জায়গা পেলেও মুরাদের বাংলাদেশ একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। কারণ, সাকিব না থাকলেও আরও তিনজন বিশেষজ্ঞ স্পিনার স্কোয়াডে আছেন আগে থেকেই। তারা হলেন তাইজুল ইসলম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান।

আগামী ২১ অক্টোবর দুই দলের প্রথম টেস্ট শুরু হবে ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। এরপর ২৯ অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াবে দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রায় তিন সপ্তাহের সফর শেষে প্রোটিয়ারা দেশে ফিরে যাবে ৩ অক্টোবর।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দল:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, জাকের আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা ও হাসান মুরাদ।

Comments

The Daily Star  | English

Hasina’s resignation: ‘I have no documentary evidence’

"I tried [to collect the resignation letter] many times but failed. Maybe she did not get the time," President Mohammed Shahabuddin said.

8h ago