এইচএসসির ফল পুনর্মূল্যায়নের দাবিতে ঢাকা বোর্ড কার্যালয়ে বিক্ষোভ-ভাঙচুর

এইচএসসি পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের দাবিতে ঢাকা শিক্ষা বোর্ড কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে খারাপ ফল করা বা অকৃতকার্য হওয়া পরীক্ষার্থীদের একটি অংশ।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের দাবিতে ঢাকা শিক্ষা বোর্ড কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে খারাপ ফল করা বা অকৃতকার্য হওয়া পরীক্ষার্থীদের একটি অংশ।

আজ রোববার দুপুর ১টার দিকে তারা বোর্ড কার্যালয়ের ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে বলে বোর্ড কর্মকর্তারা জানান। 

বিক্ষোভকারীদের দাবি, বোর্ড অফিসে ঢোকার সময় তাদের ওপর হামলা করা হয়েছে এবং এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছে।

বোর্ড কর্মকর্তারা আরও জানান, শিক্ষার্থীরা কার্যালয় চত্বরে ঢুকে ভেতরে বিভিন্ন কক্ষের টেবিল-চেয়ার ভাঙচুর করে।

বিকেল সাড়ে ৪টায় ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী জানান, শিক্ষার্থীরা বোর্ড কার্যালয় চত্বরে অবস্থান নিয়ে তখনও বিক্ষোভ চালিয়ে যাচ্ছিলেন।

পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পুলিশ ও সেনা মোতায়েন করা হয়েছে।

বোর্ড কার্যালয়ের ভেতরে প্রবেশ করে বিভিন্ন কক্ষে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। ছবি: স্টার

গত ১৫ অক্টোবর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল বৈষম্যমূলক হয়েছে দাবি করে 'এইচএসসি ব্যাচ ২০২৪' ব্যানারে একদল শিক্ষার্থী দুপুর সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়। পরে তারা ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের দিকে মিছিল নিয়ে যায়।

বিক্ষোভরত শিক্ষার্থীরা তাদের গ্রেড পুনর্মূল্যায়নের আহ্বান জানিয়েছে।

জুলাইয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও পরবর্তী পরিস্থিতিতে ঢাকা শিক্ষা বোর্ডে এইচএসসির সাতটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু সিলেট বোর্ডে পরীক্ষা হয় মাত্র তিনটি। এ অবস্থায় পরীক্ষার ফল নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা।

বিক্ষোভকারীরা আরও অভিযোগ করেন, বিষয় ম্যাপিংয়ের ত্রুটি এবং উত্তরপত্রের সঠিক মূল্যায়ন না হওয়ায় গ্রেডিং অন্যায্য হয়েছে। 

ফলাফল পুনর্মূল্যায়ন না হওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে বলে বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা জানিয়েছেন।

Comments

The Daily Star  | English

Supreme Judicial Council revived

The Supreme Judicial Council, not parliament, will deal with the allegations against the Supreme Court judges over incapacity or misconduct, according to an Appellate Division verdict yesterday.

6h ago