প্রথম সেশনে ৬ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন শান্ত। কারণ হিসেবে জানান উইকেট শুস্ক। এই উইকেটে চতুর্থ ইনিংসে ব্যাট করা হবে কঠিন। কিন্তু প্রথম ইনিংসেই বিপদ বাড়িয়ে আপাতত ধুঁকছে স্বাগতিক দল।
Najmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

কালো মাটির কঠিন উইকেটে আগে ব্যাটিং বেছে স্বস্তি নেই বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকার পেসারদের তোপে প্রথম সেশনেই ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছেন নাজমুল হোসেন শান্তরা।

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন শান্ত। কারণ হিসেবে জানান উইকেট শুস্ক। এই উইকেটে চতুর্থ ইনিংসে ব্যাট করা হবে কঠিন। কিন্তু প্রথম ইনিংসেই বিপদ বাড়িয়ে আপাতত ধুঁকছে স্বাগতিক দল। লাঞ্চ বিরতি পর্যন্ত ২৬.১ ওভার খেলে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৬০ রান। 

ম্যাচের একদম দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার সাদমান ইসলাম অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করে ক্যাচ দেন স্লিপে। খালি হাতে ফেরেন তিনি।

তিনে নামা মুমিনুল হক ভুগছিলেন প্রোটিয়া পেসে, তার ভোগান্তি থামে চতুর্থ ওভারে। ভিয়ান মুল্ডারের হালকা স্যুইং বিষে কিপারের গ্লাভসে জমা পড়েন তিনি।

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দলের বিপর্যয়ে উইকেট ছুঁড়ে দিয়ে বিপদ বাড়ান। মুল্ডারকে ফ্লিক করতে গিয়ে টপ এজড হয়ে ক্যাচ দেন মিড অফে। মুশফিকুর রহিম থিতু হওয়ার চেষ্টায় ছিলেন। প্রথম ঘণ্টার পর দারুণ ডেলিভারিতে তার স্টাম্প উপড়ে ফেলেন কাগিসো রাবাদা। টেস্টে ৩০০তম উইকেটের মাইলফলকও স্পর্শ করেন তিনি।

কিপার ব্যাটার লিটন দাস নেমে সতর্ক পথে খেলছিলেন, কিন্তু টিকতে পারেননি। তারও হন্তারক রাবাদা। দারুণ এক ডেলিভারি পুশ করতে গিয়ে ক্যাচ দেন তিনি, ট্রিস্টিয়ান স্টাবস গালিতে বা দিকে লাফিয়ে হাতে জমান অসাধারণ ক্যাচ। ৪৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ।

মেহেদী হাসান মিরাজ নেমেছিলেন সাতে, জয়ের সঙ্গে জুটির আভাসও দিয়েছিলেন তিনি। তবে খুব বেশি এগুতে পারেননি। ২৪ বলে ১৩ রান করে কেশব মহারাজের বলে এলবিডব্লিউতে বিদায় নেন এই অলরাউন্ডার। এক পাশে উইকেট পতনের মাঝে অবশ্য চোয়ালবদ্ধ দৃঢ়তা দেখাচ্ছেন জয়। ৮৬ বলে ১৬ রান করে ক্রিজে আছেন তিনি। 

Comments

The Daily Star  | English

President’s comment on Hasina’s resignation a lie, akin to oath violation: Asif Nazrul

Questioning his mental capacity, law adviser says advisory council may discuss whether he can continue as president

1h ago