সাকিবের এক রেকর্ড পেরিয়ে আরেক রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে তাইজুল

টেস্টে ১৩তমবারের মতো ৫ উইকেট নিতে তাইজুল এখন পর্যন্ত ১৫ ওভারে খরচ করেছেন ৪৯ রান।
ছবি: এএফপি

বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতার পর বল হাতে ভেলকি দেখালেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনার দক্ষিণ আফ্রিকার ৫ উইকেট নিয়ে লড়াইয়ে টিকিয়ে রাখলেন দলকে। চতুর্থ উইকেটটির মাধ্যমে টেস্ট ক্যারিয়ারে দুইশ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন। পাশাপাশি সাকিব আল হাসানের একটি রেকর্ড ভেঙে আরেকটি রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে রয়েছেন তিনি।

সোমবার শুরু হওয়া মিরপুর টেস্টে নেই বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব। সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত না পাওয়ায় দেশে ফিরতে পারেননি বিগত আওয়ামী লীগ সরকারের এই সংসদ সদস্য। তবে না থেকেও প্রবলভাবে আছেন তিনি। আগের দিন সাকিবকে নিয়ে উত্তাপ ছড়ায় স্টেডিয়ামের বাইরে। সেটা রীতিমতো মারামারি পর্যন্ত গড়ায়। দুপুরে সাকিবের ভক্তদের ওপর আচমকা হামলা চালায় বহিরাগত কয়েকজন। বিক্ষিপ্ত হয়ে সরে যাওয়ার পর বিকালের দিকে সাকিবের সমর্থনে বেশ কিছু লোক ফের জড়ো হয় শেরে বাংলা স্টেডিয়ামের বাইরে। মাঠের বাইরের অনাকাঙ্ক্ষিত ওই ঘটনার পর এদিন মাঠের ভেতরের মূল লড়াইয়ের আলোচনায় সাকিবকে নিয়ে এসেছেন তাইজুল।

টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় স্রেফ ১০৬ রানে। এরপর দক্ষিণ আফ্রিকা দিন শেষ করেছে ৬ উইকেটে ১৪০ রান তুলে। টেস্টে ১৩তমবারের মতো ৫ উইকেট নিতে তাইজুল এখন পর্যন্ত ১৫ ওভারে খরচ করেছেন ৪৯ রান।

শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত টেস্টে সাকিবকে ছাড়িয়ে তাইজুল এখন রেকর্ড সর্বোচ্চ উইকেটশিকারি। ৭৪ উইকেট নিয়ে মাঠে নেমেছিলেন তিনি। উজ্জ্বল পারফরম্যান্সে তার নামের পাশে আপাতত ১৬ ম্যাচে ৭৯ উইকেট। স্পিন-স্বর্গে এই পরিসংখ্যান আরও সমৃদ্ধ করার সুযোগ রয়েছে তাইজুলের। বাঁহাতি সাকিব এই ভেন্যুতে ৭৬ উইকেট নিয়েছেন ২১ টেস্টে। অর্থাৎ তার চেয়ে ৫ টেস্ট কম খেলেই চূড়ায় উঠে গেছেন তাইজুল। মিরপুরে ১২ টেস্টে আপাতত ৫৮ উইকেট পেয়ে তিনে আছেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ।

সাকিবের আরও একটি রেকর্ড নিজের করে নেওয়ার খুব কাছে আছেন ৩২ বছর বয়সী তাইজুল। টেস্টে দেশের মাটিতে সবচেয়ে বেশি উইকেট সাকিবের। ৪৫ টেস্টের ৭৬ ইনিংসে হাত ঘুরিয়ে তিনি শিকার করেছেন ১৬৩ উইকেট। স্রেফ ১ উইকেটে পিছিয়ে আছেন তাইজুল। ৩৪ টেস্টের ৬৩ ইনিংসে আপাতত তার উইকেটের সংখ্যা ১৬২। শেরে বাংলা স্টেডিয়ামের পিচ যেমন আচরণ করছে, তাতে সাকিবকে টপকে যাওয়া তাইজুলের জন্য কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে। এই তালিকাতেও তিন নম্বরে মিরাজ। ঘরের মাঠে ২৪ টেস্টের ৪৩ ইনিংসে আপাতত তার শিকার ১০২ উইকেট।

২০১৪ সালের সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের পক্ষে টেস্ট অভিষেক হয়েছিল তাইজুলের। চলতি ম্যাচসহ ৪৮ টেস্টের ৮৫ ইনিংসে আপাতত তার শিকার ২০১ উইকেট। দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে এই সংস্করণে দুইশ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন তিনি। টেস্টে বাংলাদেশের জার্সিতে উইকেট দখলে তাইজুলের ওপরে আছেন কেবল সাকিব। ৭১ টেস্টের ১২১ ইনিংসে তিনি পেয়েছেন ২৪৬ উইকেট।

Comments