এখনো নিজেদের এগিয়ে রাখছে দক্ষিণ আফ্রিকা

শেষ তিন উইকেটে বাংলাদেশ লিডটা দেড়শোর কাছে নিলে রান তাড়া চ্যালেঞ্জের হবে প্রোটিয়াদের। তৃতীয় দিনের খেলা শেষে মহারাজ এই বাস্তবতা মেনেও নিজেদের এগিয়ে রাখছেন।
Keshav Maharaj & Mehidy Hasan Miraz
কেশব মহারাজদের সামনে মেহেদী হাসান মিরাজ। ছবি: ফিরোজ আহমেদ।

প্রথম দিন থেকে ম্যাচের নিয়ন্ত্রণ ছিলো দক্ষিণ আফ্রিকার কাছে। বাংলাদেশকে অনেকটা কোণঠাসা করে রেখেছিলো তারা। তৃতীয় দিন সকালে ইনিংস হারের শঙ্কাতেও পড়ে যায় স্বাগতিক দল। সেই জায়গা থেকে মেহেদী হাসান মিরাজ ও জাকের আলি অনিকের ব্যাটে লড়াইয়ে ফিরেছে বাংলাদেশ। তবে কেশব মহারাজ মনে করেন ম্যাচের নিয়ন্ত্রণ এখনো তাদের কাছে।

বৃষ্টি ও আলোক স্বল্পতা মিলিয়ে তৃতীয় দিনের অনেকটা সময় ভেস্তে যায়। তাতে ৩ উইকেট হাতে রেখে ৮১ রানের লিড নিয়েছে বাংলাদেশ।

২০২ রানে পিছিয়ে থেকে ১১২ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে মিরাজ-জাকেরের ১৩৮ রানের জুটি আসে, পরে নাঈম হাসানকে নিয়েও আরও ৩৩ রান যোগ করে নিয়েছেন মিরাজ।

শেষ তিন উইকেটে বাংলাদেশ লিডটা দেড়শোর কাছে নিলে রান তাড়া চ্যালেঞ্জের হবে প্রোটিয়াদের। তৃতীয় দিনের খেলা শেষে মহারাজ এই বাস্তবতা মেনেও নিজেদের এগিয়ে রাখছেন,  'অবশ্যই বাংলাদেশ খুব ভালো খেলেছে আজ। কন্ডিশনও একটু ভালো ছিলো, সত্যি বলতে ব্যবহৃত বলও ছিলো। কিন্তু আমি মনে করি আমরা এখনো এগিয়ে আছি। বাংলাদেশের একটা লিড হয়েছে, আমাদের তিনটা উইকেট নিতে হবে।'

'আমরা তাদের যত দ্রুত আটকাতে চাই। আমি এখনো বিশ্বাস করি আমরা চালকের আসনে আছি। বিশেষ করে প্রথম ইনিংসে আমাদের ব্যাটাররা যেমন খেলেছে।'

এই উইকেটে চতুর্থ ইনিংসে রান তাড়া সহজ না। লক্ষ্যটা তাই একশোর নিচে রাখতে পারলে দারুণ হবে বলে মনে করেন মহারাজ,  'বাংলাদেশকে একশোর নিচে আটকে রাখা আদর্শ হবে। কিন্তু এটা গুরুত্বপূর্ণ আমরা কাল সকালে কেমন শুরু করছি।'

প্রতিকূল আবহাওয়ায় তৃতীয় দিনেও অনেকটা নষ্ট হওয়ায় চতুর্থ দিনেও খেলা শুরু হবে ১৫ মিনিট আগে।

Comments

The Daily Star  | English

Chhatra League banned

The interim government last night banned Bangladesh Chhatra League amid demands from the student movement against discrimination.

4h ago