কমিউনিটি হেলথ কেয়ার: ১৪ হাজার পদ সৃষ্টি করবে সরকার

তৃণমূলে কর্মী বাহিনীকে শক্তিশালী করতে স্বাস্থ্যখাতে কমিউনিটি পর্যায়ে প্রায় ১৪ হাজার অস্থায়ী পদ সৃষ্টির অনুমোদন দিতে চলেছে অন্তর্বর্তী সরকার।

সরকারের দুটি কর্তৃপক্ষ কমিউনিটি স্বাস্থ্যসেবায় ১৯ হাজার ৩৮৮টি পদ সৃষ্টির বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের অনুরোধে সাড়া দেওয়ার পর এই প্রস্তাব আসে।

স্বাস্থ্যসেবা বিভাগ সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব ড. শেখ আব্দুর রশিদের সভাপতিত্বে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে প্রস্তাবটি পর্যালোচনার জন্য নির্ধারিত রয়েছে।

অর্থ বিভাগ (বাস্তবায়ন) ইতোমধ্যে ১৩ হাজার ৯৪৯টি পদের জন্য বেতন স্কেলের রূপরেখাও নির্ধারণ করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টের সাংগঠনিক কাঠামোর মধ্যে অস্থায়ী ভিত্তিতে এই পদ সৃষ্টি করতে সম্মত হয়েছে।

একইসঙ্গে আসন্ন সচিব কমিটির বৈঠকে মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি দপ্তরের জন্য অস্থায়ী ও স্থায়ী ১৭২টি নতুন পদের প্রস্তাবও পর্যালোচনা করা হবে।

এদিকে সরকারি অন্যান্য সংস্থাগুলোও নতুন পদ সৃষ্টির প্রস্তুতি নিচ্ছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৬টি অস্থায়ী পদ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৩৮টি অস্থায়ী পদ সৃষ্টির পরিকল্পনা করেছে।

কমিউনিটি ক্লিনিক হলো সরকারের স্বাস্থ্যসেবা কাঠামোর সবচেয়ে তৃণমূল পর্যায়। এখান থেকে স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি বিষয়ক সেবা দেওয়া হয়। মানুষ এসব ক্লিনিক থেকে বিনামূল্যে ৩০ ধরনের ওষুধ পান।

কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টের চেয়ারম্যান ডা. আবু মো. জাকির হোসেন বলেন, বিশ্বের যে কয়েকটি দেশ বিভিন্ন স্বাস্থ্য সুবিধার মাধ্যমে কমিউনিটি পর্যায়ে জনগণকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছে, তার মধ্যে বাংলাদেশও রয়েছে।

প্রায় ১৪ হাজার নতুন পদ সৃষ্টির বিষয়ে তিনি বলেন, 'এই পদগুলো বর্তমানে উন্নয়ন বাজেটের আওতায় রয়েছে। এগুলোকে রাজস্ব বাজেটের আওতায় অস্থায়ী ভিত্তিতে তৈরি করা হচ্ছে।'

কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টের এক কর্মকর্তা বলেন, 'বর্তমানে সারা দেশে প্রায় ১৫ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এর মধ্যে সাড়ে আট হাজার মেরামত করা দরকার।'

এই ক্লিনিকগুলো শুক্রবার ও অন্যান্য সরকারি ছুটির দিন ছাড়া সপ্তাহে ছয়দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকে। কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) ক্লিনিকগুলো পরিচালনা করেন। তাকে এ কাজে সহযোগিতা করেন একজন স্বাস্থ্য সহকারী ও একজন পরিবার কল্যাণ সহকারী।

Comments

The Daily Star  | English

‘Aynaghar’: Commission working to find out those involved

Chief Adviser’s Deputy Press Secretary Mohammad Abul Kalam Azad Majumder yesterday said the relevant commission is looking into who were specifically involved in torturing people, keeping them confined to “Aynaghars” or secret prisons.

3h ago