মিয়ানমারে রোহিঙ্গা নিধন চলছে: জর্ডানের রানি

বাংলাদেশে সফররত জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহ মিয়ানমারে গণহত্যার শিকার রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে রক্ষা করার জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন।
jordan queen rahia al abdullah
২৩ অক্টোবর ২০১৭, কক্সবাজার বিমানবন্দরে জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় তাঁর সঙ্গে ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বাংলাদেশে সফররত জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহ মিয়ানমারে গণহত্যার শিকার রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে রক্ষা করার জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন।

রোহিঙ্গারা শরণার্থীরা যেন এই জাতিগত নিধনের সুবিচার পায় এবং নিজেদের দেশ মিয়ানমারে ফিরে যেতে পারে সে জন্যে তিনি এই আহ্বান জানান।

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, “জর্ডান সবসময়ই রোহিঙ্গাদের পাশে রয়েছে।”

আমাদের কক্সবাজার সংবাদদাতা জানান, আজ (২৩ অক্টোবর) সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কক্সবাজার বিমানবন্দরে জর্ডানের রানিকে স্বাগত জানান। এসময় তাঁর সঙ্গে ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

এরপর, রানি শরণার্থী শিবির পরিদর্শন করে মিয়ানমারে চলমান গণহত্যা থেকে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট এর পর থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

1h ago