মমতা ব্যানার্জিকে ডিলিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে সাম্মানিক ডিলিট দিচ্ছে ভারতের ঐতিহ্যবাহী কলকাতা বিশ্ববিদ্যালয়।
mamata banerjee
ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে সাম্মানিক ডিলিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে সাম্মানিক ডিলিট দিচ্ছে ভারতের ঐতিহ্যবাহী কলকাতা বিশ্ববিদ্যালয়।

আজ (২৫ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী কলকাতার সাংবাদিকদের এই তথ্য জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কলকাতার নজরুল মঞ্চে ১১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ডিলিট উপাধি দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে।

মমতা ব্যানার্জি প্রায় চার দশক ধরে সক্রিয় রাজনীতি করছেন। ছাত্রজীবন থেকে শুরু তাঁর রাজনীতি। ১৯৯৯ সালে ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে বেরিয়ে তৈরি করেন তৃণমূল কংগ্রেস। মাত্র তেরো বছরের আন্দোলনে পশ্চিমবঙ্গে শক্তিশালী বামফ্রন্টকে ধরাশায়ী করে রাজ্য ক্ষমতার অলিন্দে প্রবেশ করে মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস।

বিরোধী দলে থাকার সময় পশ্চিমবঙ্গে কৃষিজমি অধিকার রক্ষার আন্দোলন ছাড়াও জঙ্গলমহলে আদিবাসীদের অধিকার নিয়ে আন্দোলন করে দেশ-বিদেশে আলোচিত হন মমতা ব্যানার্জি। টাটা ন্যানো গাড়ির কারখানার সামনে অবস্থান ধর্মঘটে বসে বিশ্ব মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছিলেন তিনি।

ব্যক্তিগত জীবনে অবিবাহিতা এই নেত্রীকে প্রাচুর্য ছুঁতে পারেনি এখনো। ক্ষমতার চূড়ান্ত জায়গায় থেকেও হরিশ চ্যাটার্জি রোডের ছোট্ট টালিঘরে জীবনযাপন করেন মমতা। পড়েন প্লাস্টিকের সাধারণ স্যান্ডেল, সাধারণ শাড়ি। সরকারি কোনও সেবা গ্রহণ করেন না তিনি। গাড়িটিও তাঁর এক পরিচিত ব্যক্তির। নিজের নামে কোনও অর্থ জমা নেই পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রীর।

যদিও সারদা অর্থ কেলেঙ্কারির সঙ্গে ব্যাপকভাবে মমতার নাম জড়িয়ে পড়ে। অভিযোগ উঠে, সারদার কর্ণধার সুদীপ্ত সেন এক কোটি ৮০ লাখ টাকা দিয়ে মমতার আঁকা ছবি কিনেছিলেন। ওই টাকা সংগ্রহটা এক প্রকার চাঁদাবাজির সামিল বলে বিরোধী দল তাঁকে কটাক্ষ করতেও ছাড়েনি।

ছবি আঁকা ছাড়াও মমতা ব্যানার্জি কবিতা, গান ও ছড়া লিখেন। তাঁর লেখা প্রায় ৭০টির বেশি বই কলকাতার বাজারে বিক্রি হয়।

মমতা ব্যানার্জি ভারতের কেন্দ্রীয় সরকারের রেলমন্ত্রী ছাড়াও বিভিন্ন সময়ে জাতীয় রাজনীতিতে বড় ভূমিকাও পালন করেছেন। ভারতে যে কয়েকজন রাজনৈতিক রোজ কোনও না কোনভাবে খবরের শিরোনামে আসেন, মমতা তাঁদের অন্যতম।

প্রাদেশিক রাজনৈতিক দল হিসেবে জন্ম নিলেও ভারতের জাতীয় রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি মমতার রাজনৈতিক প্রজ্ঞার কারণেই সম্ভব হয়েছে বলে মনে করা হয়।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago