শীর্ষ খবর

নিউইয়র্কের ম্যানহাটনে ‘সন্ত্রাসী হামলায়’ ৮ জন নিহত

​যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভিড়ের মধ্যে ট্রাক চাপায় আট জন নিহত হওয়ার ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে দেখছে কর্তৃপক্ষ।
new yourk truck attack
নিউইয়র্কের ম্যানহাটনে হামলায় ব্যবহৃত ট্রাকটি ঘিরে তদন্তকারীরা। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভিড়ের মধ্যে ট্রাক চাপায় আট জন নিহত হওয়ার ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে দেখছে কর্তৃপক্ষ।

স্থানীয় সময় মঙ্গলবার ম্যানহাটন এলাকায় প্রথমে পথচারী ও সাইকেল চালকদের ওপর ট্রাক তুলে দেওয়া হয়। পিক আপ ট্রাকটি পরে একটি স্কুল বাসকে গিয়ে আঘাত করে। প্রকাশ্য দিবালোকের এই ঘটনায় আরও ১১ জন গুরুতর আহত হয়েছেন।

হামলাকারীকে পুলিশ গ্রেফতার করেছে। এসময় তার কাছ থেকে দুটি বন্দুক জব্দ করা হয়। পুলিশের ছোড়া গুলি তার তলপেটে লেগেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক ও বিনোদন নগরী নিউইয়র্কে ছিনতাই করা উড়োজাহাজ নিয়ে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা হলেও নিউইয়র্ক এসবের বাইরেই ছিল। লন্ডনসহ ইউরোপের বেশ কিছু শহরে গত কয়েক বছরে যেভাবে হামলা হয়েছে ঠিক একই কায়দায় এবার ম্যানহাটনে হামলা হল।

লোয়ার ম্যানহাটন এলাকায় ৯/১১ স্মৃতিস্তম্ভের অদূরেই স্থানীয় সময় বিকাল ৩:০৫ মিনিটে ঘটনাটি ঘটে। হামলাস্থলের পাশে একটি স্কুল ও পার্ক ছিল। হ্যালোউইন উপলক্ষে উৎসবের পরিবেশ ছিল সেখানে।

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেল হামলাকারীকে ফ্লোরিডায় বসবাসকারী ২৯ বছর বয়সী উজবেক নাগরিক হিসেবে চিহ্নিত করেছে। তার নাম সাইফুল্লাহ হাবিবুল্লাহভিক শিপভ। অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশের খাতায় তার নাম রয়েছে।  

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে “ঘৃণ্য মানসিকতার ব্যক্তি” হিসেবে বর্ণনা করেছেন। 

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

6h ago