‘তৃতীয় পক্ষের ভিডিওর দায় পাকিস্তানের নয়’

​জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক হিসেবে উপস্থাপন করা ভিডিওর দায় পাকিস্তানের নয় বলে ইসলামাবাদে বাংলাদেশের রাষ্ট্রদূতকে বলেছে দেশটির সরকার।

জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক হিসেবে উপস্থাপন করা ভিডিওর দায় পাকিস্তানের নয় বলে ইসলামাবাদে বাংলাদেশের রাষ্ট্রদূতকে বলেছে দেশটির সরকার।

গত সপ্তাহে ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনের ফেসবুক পেজ থেকে শেয়ার করা ওই ভিডিও নিয়ে সংশ্লিষ্ট হাইকমিশনারকে তলবের পর ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে পাল্টা তলব করা হয়। তারা বলেছে ভিডিওটি তৃতীয় কোনো পক্ষের তৈরি করা তাই এর দায় পাকিস্তানের ওপর বর্তায় না। সেই সাথে বাংলাদেশ যে প্রতিবাদপত্রটি দিয়েছে তাতে কূটনৈতিক ভাষা ব্যবহার করা হয়নি এমন অভিযোগও তুলেছে ইসলামাবাদ।

ভিডিওর ব্যাখ্যা চেয়ে ঢাকায় পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করার দুদিন পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া ও সার্ক) বৃহস্পতিবার বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসানকে তলব করেন।

হাইকমিশনারকে তলবের ব্যাপারে গত ২ নভেম্বর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “তৃতীয় পক্ষের কোনো ভিডিওর জন্য ঢাকার পাকিস্তান হাইকমিশনকে দায়ী করা যায় না এমন কথা বাংলাদেশের হাইকমিশনারকে জানানো হয়েছে।” বাংলাদেশের প্রতিবাদপত্রে অকূটনৈতিক ভাষা ব্যবহারের জন্যও পাল্টা প্রতিবাদ জানানো হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিটিতে উল্লেখ করা হয়।

“বাংলাদেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার নীতি মেনে চলে পাকিস্তান”-এমন কথা উল্লেখ করেছে ইসলামাবাদ।

আলোচনায় আসা ভিডিওটি পাকিস্তান এফেয়ার্স নামের একটি ফেসবুক পেজ থেকে প্রকাশ করা হয়। পরে হাইকমিশনের পেজ থেকে সেটি শেয়ার করা হয়। বাংলাদেশের গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশ হওয়ার পর গত ৩১ অক্টোবর হাইকমিশনার রফিকুজ্জামান সিদ্দিকীকে তলব করে দুঃখ প্রকাশ করতে বলে সরকার।

ভিডিওটিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নয় বরং জেনারেল জিয়াউর রহমানই বাংলাদেশের স্বাধীনতার ঘোষক।

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

3h ago