সৌদি আরবে দুর্নীতি দমন অভিযানে ১১ যুবরাজ আটক

​সৌদি আরবে ১১ জন যুবরাজ, চার জন মন্ত্রী ও কয়েক ডজন সাবেক মন্ত্রীকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কর্তৃপক্ষ। বাদশাহর আদেশে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতি বিরোধী নতুন কমিটি গঠনের কয়েক ঘণ্টার মধ্যেই তাদের গ্রেফতার করা হয়।
ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ছবি: এএফপি

সৌদি আরবে ১১ জন যুবরাজ, চার জন মন্ত্রী ও কয়েক ডজন সাবেক মন্ত্রীকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কর্তৃপক্ষ। বাদশাহর আদেশে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতি বিরোধী নতুন কমিটি গঠনের কয়েক ঘণ্টার মধ্যেই তাদের গ্রেফতার করা হয়।

মধ্যপ্রাচ্যের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্রাউন প্রিন্সের ক্ষমতাকে সুসংহত করতে সহায়তা করবে এই গ্রেফতার অভিযান। সৌদি আরবের অর্থনৈতিক সংস্কার কাজের দায়িত্বে রয়েছেন ক্রাউন প্রিন্স। সংস্কারের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে তেল নির্ভরতা থেকে বেরিয়ে আসতে চায় দেশটি।

তবে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগের কথা এখনও জানানো হয়নি। তাদের নামও প্রকাশ করা হয়নি। রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল আরাবিয়া শুধু জানিয়েছে, ২০০৯ সালে জেদ্দায় বন্যা ও ২০১২ সালে মার্স ভাইরাস ছড়ানোর নিয়ে নতুন করে তদন্ত শুরু হয়েছে।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, নবগঠিত দুর্নীতি দমন কর্তৃপক্ষ গ্রেফতারি পরোয়ানা ও ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষমতা রাখে।

এ বাদেও সৌদি ন্যাশনাল গার্ড ও নৌবাহিনীর প্রধানদের বরখাস্ত করে তাদের স্থলে নতুন নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে জানানো হয়, ন্যাশনাল গার্ড মন্ত্রী মিতেব বিন আব্দুল্লাহ ও নেভি কমান্ডার এডমিরাল আব্দুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকে বরখাস্ত করেছেন বাদশাহ সালমান। তবে তাদের বরখাস্তের কোনো কারণ জানানো হয়নি।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

5h ago