মোবাশ্বারকে খুঁজে বের করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

গত পাঁচ দিন ধরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিখোঁজ শিক্ষক মোবাশ্বার হাসানের হদিস পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। ঢাবি ক্যাম্পাসে মানববন্ধন করে তারা এই দাবি জানান।
অপরাজেয় বাংলার ঢাকা বিশ্ববিদ্যালয়
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোবাশ্বার হাসানকে খুঁজে বের করার দাবিতে অপরাজেয় বাংলার সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: আশিক আব্দুল্লাহ অপু

গত পাঁচ দিন ধরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিখোঁজ শিক্ষক মোবাশ্বার হাসানের হদিস পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। ঢাবি ক্যাম্পাসে মানববন্ধন করে তারা এই দাবি জানান।

দ্য ডেইলি স্টার-এর ঢাবি প্রতিনিধি জানান, আজ সকাল সাড়ে ১০টায় অপরাজেয় বাংলার সামনে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক মোফিজুর রহমান অবিলম্বে মোবাশ্বারকে খুঁজে বের করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মোবাশ্বারকে খুঁজে বের করার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।

সেখানে উপস্থিত মোবাশ্বারের বোন তামান্না বলেন, যেকোনো মূল্যে তার ভাইকে ফিরে পেতে চায় পরিবার।

অধ্যাপক গীতি আরা নাসরিন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পক্ষ থেকে এই মানবন্ধনের ডাক দেন। তিন বলেন, মোবাশ্বারের হদিস পেতে বিভাগের ছাত্র-শিক্ষক সকলেই অত্যন্ত উদ্বেগের মধ্যে রয়েছেন।

গত ২২ আগস্ট থেকে অন্তত ৯ জন ব্যক্তি নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। সাংবাদিক উৎপল দাশ, বই আমদানিকারক তানভির ইয়াসিন করিমসহ বেশ কয়েকজন রাজনৈতিক নেতা এই তালিকায় রয়েছেন। মোবাশ্বারও তাদের মত অপহরণ বা গুমের শিকার হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুবাশ্বার হাসান। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

মানবন্ধনে এক বক্তা বলেন, মোবাশ্বার অপরাধী হয়ে থাকলে তার বিচার হতে পারে। কিন্তু সেটা না হলে তাকে নিরাপদে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া উচিত।

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোবাশ্বার হাসানকে গত ৭ নভেম্বর নিখোঁজ হন। তিনি বিশ্ববিদ্যালয়টির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষক।

মোবাশ্বারে নিখোঁজ হওয়ার দিন দিবাগত রাত ১টার দিকে তার বাবা মোতাহার হোসেন খিলগাঁও থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। তার চাচা মঞ্জুর হোসেন বলেন, গত ২৫ অক্টোবর ছাত্র পরিচয় দিয়ে একজন মোবাশ্বারের খোঁজে বাসায় এসেছিল। সে তখন বাসায় ছিল না। এরপর থেকেই সে নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিল।

জিডির বরাত দিয়ে খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান দ্য ডেইলি স্টারকে জানান, সকালে বিশ্ববিদ্যালয়ে যাওয়ার উদ্দেশে দক্ষিণ বনশ্রীর বাসা থেকে বের হওয়ার কিছুক্ষণের মধ্যেই মোবাশ্বারের মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

পুলিশ জানায়, মঙ্গলবার নিখোঁজ হওয়ার দিন বকাল ৬টা ৪১ মিনিটে আগারগাঁওয়ের লায়ন্স চক্ষু হাসপাতালের কাছাকাছি কোনো জায়গা থেকে তিনি সর্বশেষ মোবাইল ফোনে কথা বলেন।

Click here to read the English version of this news

Comments