যে কারণে দীপিকাকে সিনেমায় নেননি মাজিদ মাজিদি

বিখ্যাত ইরানি চিত্রপরিচালক মাজিদ মাজিদি ভারতে তৈরি করেছেন ‘বিয়ন্ড দ্য ক্লাউডস’। ছবিটিতে প্রথমে নেওয়া হয়েছিলো বলিউডের অন্যতম শীর্ষ অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে। কিন্তু, পরে সিদ্ধান্ত পাল্টান ‘চিলড্রেন অব হেভেন’-খ্যাত এই চলচ্চিত্রকার।
Majid Majidi speaks at IFFI press conference
২১ নভেম্বর ২০১৭, ভারতের গোয়ার অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়া (আইএফএফআই)-তে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন বিখ্যাত ইরানি চিত্রপরিচালক মাজিদ মাজিদি (ডান থেকে দ্বিতীয়)। ছবি: হিন্দুস্তান টাইমস থেকে নেওয়া

বিখ্যাত ইরানি চিত্রপরিচালক মাজিদ মাজিদি ভারতে তৈরি করেছেন ‘বিয়ন্ড দ্য ক্লাউডস’। ছবিটিতে প্রথমে নেওয়া হয়েছিলো বলিউডের অন্যতম শীর্ষ অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে। কিন্তু, পরে সিদ্ধান্ত পাল্টান ‘চিলড্রেন অব হেভেন’-খ্যাত এই চলচ্চিত্রকার।

মাজিদির নতুন ছবিতে দীপিকার পরিবর্তে নেওয়া হয় মালায়ালম সিনেমার অভিনেত্রী মালাভিকাকে। তাঁর বিপরীতে নেওয়া হয়েছে শহিদ কাপুরের ভাই নবাগত ঈশান খাত্তারকে।

ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়া (আইএফএফআই)-তে অংশ নেওয়া মাজিদি গতকাল (২১ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে ব্যাখ্যা করেন কেন ভারতে তাঁর প্রথম চলচ্চিত্রে দীপিকাকে রাখা হলো না।

অস্কার মনোনীত এই পরিচালকের ভাষায়, “আমি কখনই চাইনি বলিউডের সুপারস্টারদের নিয়ে কাজ করতে। এছাড়াও, আমি চেয়েছি আমার ছবির জন্যে মুম্বাইয়ের বিভিন্ন স্থানের দৃশ্য ধারণ করতে। কেননা, আমার চলচ্চিত্রে চারপাশের পরিবেশটিও চরিত্র হিসেবে গণ্য করা হয়।”

তিনি আরো বলেন, “দীপিকাকে নিয়ে শুটিং স্পটে গিয়ে দেখি প্রচুর মানুষের ভিড়। এই ভিড়ের মধ্যে এমন জনপ্রিয় অভিনেত্রীকে নিয়ে কাজ করা খুবই কঠিন। আমি যেহেতু আমার চারপাশের ঘটনা থেকেই আমার চলচ্চিত্রের বিষয় নির্বাচন করি তাই অভিনয়শিল্পীও নির্বাচন করি সাধারণ জনতার মাঝ থেকে।”

মাজিদি জানান, দীপিকার পেশাদারিত্ব তাঁকে মুগ্ধ করে বলেই তিনি চেয়েছিলেন এই অভিনেত্রীকে তাঁর সিনেমায় নিতে। কিন্তু, পরিস্থিতির কথা বিবেচনা করে সেই সিদ্ধান্ত বাদ দিতে হয়।

‘কালার অব প্যারাডাইজ’-এর পরিচালকের মতে, যে ব্যক্তি কখনই ক্যামেরার সামনে দাঁড়াননি, তাঁর কাছে থেকেই সবচেয়ে বেশি স্বাভাবিক অভিনয় পাওয়া যায়। ‘বিয়ন্ড দ্য ক্লাউডস’ তৈরিতে মাজিদি ভারতীয় শিল্পী, কলা-কুশলীদের সহায়তা নিয়েছেন। এর হিন্দি সংলাপ লিখেছেন ভারতীয় চিত্রপরিচালক বিশাল ভরদ্বাজ।

আইএফএফআই এর ৪৮তম আসরে ছবিটি দেখানো হলেও তা আগামী বছর মুক্তি পাওয়ার কথা রয়েছে।

আরো পড়ুন:

পুলিশি প্রহরায় দীপিকার বাবা-মা

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team arrives in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

32m ago