শীর্ষ খবর

‘ফ্রিডম অব অক্সফোর্ড’ হারালেন সু চি

​মিয়ানমারের নেত্রী অং সাং সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড’ পুরস্কার প্রত্যাহার করে নেওয়া হয়েছে। রোহিঙ্গাদের নির্যাতনে বন্ধে কার্যকর কোনো ব্যবস্থা না নেওয়ায় এই পুরস্কার কেড়ে নেওয়া হল।
Suu Kyi
মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠায় দুই দশকের বেশি সময় শান্তিপূর্ণ আন্দোলন করেছেন তিনি। শান্তিতে নোবেল পুরস্কারও পেয়েছেন। কিন্তু ক্ষমতায় আসার দেড় বছরের মধ্যেই তার রাজনৈতিক দেউলিয়াত্ব প্রকাশ পেয়েছে। ফাইল ফটো

মিয়ানমারের নেত্রী অং সাং সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড’ পুরস্কার প্রত্যাহার করে নেওয়া হয়েছে। রোহিঙ্গাদের নির্যাতনে বন্ধে কার্যকর কোনো ব্যবস্থা না নেওয়ায় এই পুরস্কার কেড়ে নেওয়া হল।

১৯৯৭ সালে সু চিকে ‘ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড’ পুরস্কার দেওয়া হয়েছিল। সে সময় মিয়ানমারে গণতন্ত্রের লড়াইয়ের জন্য তিনি সুপরিচিত ছিলেন। পুরস্কার ফিরিয়ে নেওয়ার কারণ হিসেবে অক্সফোর্ড সিটি কাউন্সিল বলেছে, যারা সংঘাত দেখেও না দেখার ভান করে তাদের গুণকীর্তন করতে চায় না তারা।

এর আগে গত অক্টোবরে সু চি’র খেতাব ফিরিয়ে নেওয়ার প্রথম উদ্যোগ নিয়েছিল অক্সফোর্ড নগর কাউন্সিল। গতকাল সোমবার ভোটের মাধ্যমে সর্বসম্মতিক্রমে তার কাছ থেকে স্থায়ীভাবে খেতাব কেড়ে নেওয়া হয়েছে।

“মিয়ানমারে কোনো ধর্মীয় বৈষম্য নেই” পোপ ফ্রান্সিসকে দেশটির ক্ষমতাধর সেনাপ্রধান এমন কথা বলার দিনই অং সাং সু চি তার খেতাব হারালেন।

Comments

The Daily Star  | English

145 countries now recognise a Palestinian state

Norway, Spain and Ireland on Tuesday became the latest countries to recognise a state of Palestine

1h ago