ঢাকা সফরে আসছে রোবট সোফিয়া

​হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকসের তৈরি রোবট সোফিয়াকে বাংলাদেশে আনা হচ্ছে। আগামী ৬ ডিসেম্বর ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড এক্সপোজিশনে নারীর অবয়বে গড়া এই রোবট প্রদর্শিত হবে। দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই এক্সপোতে দুই সেশনে উপস্থিত লোকজনের নানা প্রশ্নেরও উত্তর দিবে রোবট সোফিয়া।
রোবট সোফিয়া
নারীর আদলে গড়া রোবট সোফিয়া।

হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকসের তৈরি রোবট সোফিয়াকে বাংলাদেশে আনা হচ্ছে। আগামী ৬ ডিসেম্বর ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড এক্সপোজিশনে নারীর অবয়বে গড়া এই রোবট প্রদর্শিত হবে। দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই এক্সপোতে দুই সেশনে উপস্থিত লোকজনের নানা প্রশ্নেরও উত্তর দিবে রোবট সোফিয়া।

সোফিয়াকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়ার পর এ নিয়ে ব্যাপক আলোচনা তৈরি হয়েছিল। সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রদর্শনের সময় রোবটটির কৃত্রিম বুদ্ধিমত্তায় মুগ্ধ হয়ে তাৎক্ষণিকভাবে তাকে নাগরিকত্ব দেওয়া হয়েছিল।

ডিজিটাল ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক প্রতিষ্ঠান গ্রে এডভার্টাইজিং বাংলাদেশ সোফিয়াকে ঢাকা সফরে আনছে। বিজ্ঞাপনী সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক গাউসুল আলম শাওন বলেন, “সোফিয়া আসছে এটা চূড়ান্ত। ডেভিড হ্যানসন যিনি সোফিয়াকে তৈরি করেছেন তিনিও আসছেন। তাদের কতৃপক্ষের সাথে এ ব্যপারে চুক্তি সই হয়েছে।”

সোফিয়ার সাথে আগামী ৫ ডিসেম্বর ঢাকায় আসবেন ডেভিড হ্যানসন। রোবটিকস ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এক্সপোতে একটি সেশনে বক্তব্য রাখবেন তিনি।

কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা প্রসেসিং ও ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তিতে কাজ করে রোবট সোফিয়া। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে চালু করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিভিন্ন প্রশ্নোত্তর দিতে পারে সোফিয়া। ইতিমধ্যেই সে পৃথিবীর বিভিন্ন জায়গায় গণমাধ্যম কর্মীদের মুখোমুখি হয়ে প্রশ্নের জবাব দিয়েছে। শুধু তাই নয় উপযুক্ত পরিস্থিতিতে সে হাসতে পারে এমনকি কৌতুকও বলতে পারে।

Comments

The Daily Star  | English

The cost-of-living crisis prolongs for wage workers

The cost-of-living crisis in Bangladesh appears to have caused more trouble for daily workers as their wage growth has been lower than the inflation rate for more than two years.

1h ago