রোহিঙ্গাদের সহায়তার মাত্র ৩৪ শতাংশ পৌঁছেছে

​বাংলাদেশের কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থী ও শরণার্থী ক্যাম্পের আশপাশের এলাকার লোকজনসহ সব মিলিয়ে প্রায় ১২ লাখ মানুষের জন্য ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন। কিন্তু এখন পর্যন্ত এর মাত্র ৩৪ শতাংশ পাওয়া গেছে। শরণার্থী ব্যবস্থাপনায় গঠিত ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ আজ এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে।
Rohingya Children
ত্রাণ সংগ্রহের জন্য হাত বাড়িয়ে রয়েছে রোহিঙ্গা শিশুরা। উখিয়ার বালুখালি এলাকায় এই ছবিটি তোলা হয়। ছবি: রাশেদ সুমন

বাংলাদেশের কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থী ও শরণার্থী ক্যাম্পের আশপাশের এলাকার লোকজনসহ সব মিলিয়ে প্রায় ১২ লাখ মানুষের জন্য ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন। কিন্তু এখন পর্যন্ত এর মাত্র ৩৪ শতাংশ পাওয়া গেছে। শরণার্থী ব্যবস্থাপনায় গঠিত ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ আজ এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

রোহিঙ্গাদের জন্য এই মুহূর্তে যে ধরনের সহায়তা প্রয়োজন তার সাথে তাল মিলিয়ে সরবরাহ সম্ভব হচ্ছে না জানিয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, “শরণার্থীদের প্রয়োজন মেটানোর জন্য ত্রাণ সংস্থাগুলো দিন-রাত কাজ করছে। কিন্তু বাস্তবতা হল, জরুরিভিত্তিতে যে বিপুল পরিমাণ সহায়তা দরকার তা পূরণ করা যাচ্ছে না।”

তিনি আরও বলেন, ঘনত্বের দিক থেকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশগুলোর একটি বাংলাদেশ। তার পরও ঘিঞ্জি রোহিঙ্গা ক্যাম্পগুলোর অবস্থার উন্নতির জন্য আরও জায়গা প্রয়োজন।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্য থেকে বাংলাদেশের সীমান্তের দিকে সর্বশেষ রোহিঙ্গা ঢল নামে। এর ১০০ দিন পার হওয়ার পর ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ বাংলাদেশে শরণাগত রোহিঙ্গাদের সার্বিক অবস্থা নিয়ে প্রতিবেদন প্রকাশ করল।

বাংলাদেশের সর্ব দক্ষিণের জেলা কক্সবাজারে এখন আট লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী রয়েছেন। এদের মধ্যে গত ২৫ আগস্টের পর এসেছে প্রায় ছয় লাখ ২৫ হাজার জন। ১০টি ক্যাম্পে এসব শরণার্থীদের রাখা হয়েছে। স্থানীয় জনগণের সাথেও কিছু শরণার্থী রয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago