কম্বোডিয়ার সাথে ৯ সমঝোতা স্মারক, ১ চুক্তি

বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে পর্যটন, কৃষি, বেসামরিক বিমান চলাচল, আইসিটি ও কারিগরি শিক্ষায় পারস্পরিক সহায়তাকে শক্তিশালী করতে নয়টি সমঝোতা স্মারক ও একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
Bangladesh-Cambodia
নমপেনের পিস প্যালেসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। ছবি: এএফপি

বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে পর্যটন, কৃষি, বেসামরিক বিমান চলাচল, আইসিটি ও কারিগরি শিক্ষায় পারস্পরিক সহায়তাকে শক্তিশালী করতে নয়টি সমঝোতা স্মারক ও একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ সকালে কম্বোডিয়ার রাজধানী নমপেনের পিস প্যালেসে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর সংশ্লিষ্ট মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব সমঝোতা স্মারক ও চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে দুই দেশের প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন।

আনুষ্ঠানিক বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন তার দেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন।

বাংলাদেশ শিল্প ও বনিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও কম্বোডিয়ান চেম্বার অব কমার্সের মধ্যে সহযোগিতা নিয়ে চুক্তি হয়েছে। পর্যটন ক্ষেত্রে সহযোগিতা, মৎস্য ও একুয়াকালচার, আইসিটি সংশ্লিষ্ট শিল্প খাতে সহায়তা, শ্রম ও কারিগরি প্রশিক্ষণ খাতে সরকারি পর্যায়ে সহযোগিতা এগিয়ে নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এছাড়াও যুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ ও স্মৃতিচিহ্ন সংরক্ষণ, জয়েন্ট ট্রেড কাউন্সিলের অধীনে সহযোগিতা ও এসডিজি বাস্তবায়নে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ব্যাপারে সমঝোতা হয়েছে।

এর পাশাপাশি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ ও ইন্টারন্যাশনাল রিলেশনস ইনস্টিটিউট অব কম্বোডিয়ার মধ্যে মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা এবং দুই দেশে বিনিয়োগ প্রসারে বাংলাদেশ ইনভেস্টমেন্ট অথরিটি ও কাউন্সিল ফর দ্য ডেভেলপমেন্ট অব কম্বোডিয়ার মধ্যে প্রাতিষ্ঠানিক সহযোগিতা এগিয়ে নিতে সমঝোতা স্মারক সই হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এসডিজি বাস্তবায়নের প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মাকসুদুল হাসান খান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরূপ চৌধুরী, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ও বিআইডিএ নির্বাহী সভাপতি কাজি এম আমিনুল বাংলাদেশের পক্ষে সংশ্লিষ্ট চুক্তি ও সমঝোতা স্মারক সই করেন। কম্বোডিয়ার বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ তাদের নিজ দেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

4h ago