প্লে অফের আগে আলোচনায় উইকেট আর আম্পায়ারিং

মিরপুরের উইকেটকে ‘বাজে’ বলে মন্তব্য করেন ব্র্যান্ডন ম্যাককালাম। কথা উঠেছে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং নিয়েও। শুক্রবার থেকে শুরু প্লে অফের আগে সব দলের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এই দুই ‘ইস্যু’।
প্লে অফ
আলোচনায় মিরপুরের অসমান বাউন্সের উইকেট। ছবি: ফিরোজ আহমেদ

বিপিএলে অসমান বাউন্সের প্রায় অপ্রস্তুত উইকেট নিয়ে প্রতিদিনই হতাশা জানাচ্ছেন কেউ না কেউ। তামিম ইকবাল তো উইকেট নিয়ে সমালোচনা করায় শোকজও পেয়েছেন। তবু সমালোচনা থামেনি। বুধবারের ম্যাচ শেষে মিরপুরের উইকেটকে ‘বাজে’ বলে মন্তব্য করেন ব্র্যান্ডন ম্যাককালাম। কথা উঠেছে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং নিয়েও। শুক্রবার থেকে শুরু প্লে অফের আগে সব দলের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এই দুই ‘ইস্যু’।

বুধবার রংপুর রাইডার্স-ঢাকা ডায়নামাইটস ম্যাচে জনসন চার্লস ও শাহরিয়ার নাফীসের আউট নিয়ে বিতর্ক তৈরি হয়। লেগ স্টাম্পের বাইরে পিচ করা বলেও চার্লসকে এলবিডব্লিও দেন আম্পায়ার নাদির শাহ। উইকেটের পেছনে শাহরিয়ার নাফীসের ক্যাচটি জহুরুল ইসলাম পরিষ্কারভাবে নিয়েছেন কিনা তা টিভি রিপ্লেতে স্পষ্ট হয়নি। ম্যাচ শেষে মোট তিনটি সিদ্ধান্ত নিয়ে রংপুরের  প্রধান নির্বাহী কর্মকর্তা ইসতিয়াক সাদেক অভিযোগ জানিয়েছেন। ওইদিন সন্ধ্যার ম্যাচেও ঘটেছে ভুল সিদ্ধান্তের ঘটনা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ১৭১ রান তাড়ায় সিলেট সিক্সার্সের ওপেনার মোহাম্মদ রিজওয়ানকে ভুল আউট দেন আম্পায়ার মনিরুজ্জামান। অফ স্পিনার মেহেদী হাসানের বল সুইপ করতে যাওয়া রিজওয়ানের গ্লাভসে লেগে পরে পায়ে লেগেছিল, কিন্তু আম্পায়ার এলবডব্লিওর আবেদনে সাড়া দিয়ে দেন।

প্লে অফ
আম্পায়ারের সিদ্ধান্তে মাঠেই অসন্তোষ সাকিবের। ছবি: ফিরোজ আহমেদ
সিলেট সিক্সার্সের বিপক্ষেই চট্টগ্রাম পর্বে ৭ বলে ওভার দিয়েছিলেন আম্পায়ার মাহফুজুর রহমান। এর আগে  আম্পায়ারের সিদ্ধান্তে মাঠেই অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও লিটন দাস।



কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন আম্পায়ারদের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন তুলেছেন, ‘অনেক আম্পায়ার যারা ছিল তারা মনে হয় না এই লেভেলে আগে আম্পায়ারিং করেছে। আশা করব আমাদের দেশে যারা ভাল আছে তাদেরকে দিক অথবা বাইরে থেকে ভালো আম্পায়ার নিয়ে আসুক।’

চট্টগ্রাম থেকে ঢাকায় ফেরার পর এ পর্যন্ত চারবার একশো রানের নিচে ইনিংস দেখা গেছে। একশোর আশেপাশে আরও দুটি। রাতে শিশিরের সহয়তায় রান হলেও বেশিরভাগ দিনের ম্যাচেই থাকছে রান খরা। মিরপুরের উইকেট টি-টোয়েন্টি ম্যাচের জন্য আদর্শ না স্বীকারও করে নেন বিপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তবে একইসঙ্গে তিনি ব্যাটসম্যানদের টেকনিক নিয়েও প্রশ্ন তুলেছেন।

কুমিল্লার কোচ সালাউদ্দিনের প্রশ্ন দেশি-বিদেশি সবারই কি তাহলে স্কিলে ঘাটতি?

‘অনেকে বলছে আমাদের ছেলেদের স্কিল নাই। এখানে তো অনেক বাইরের প্লেয়াররাও আসছে, ভালো ভালো প্লেয়ার আসছে। তাদের স্কিলও আমাদের ছেলেদের সাথে হেরফের হচ্ছে না, কারণ তারাও রান করতে পারছে না।’

শুক্রবার সন্ধ্যায় প্রথম কোয়ালিফায়ার ম্যচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে নামবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তার আগে উইকেটের উন্নতি চান সালাউদ্দিন, ‘ উইকেটটা আশা করি ভাল হবে। যেহেতু একদিন রেস্ট পাইছে। উইকেটটা ভালো হলে টুর্নামেন্টের জন্য ভাল। একটা ব্যাটসম্যান বুঝে যদি আগেই বল উঁচানিচা করতেছে তাহলে ড্রেসিং রুম প্যানিকড হয়ে যায়।’

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

10h ago