ডিজিটাল ঝুঁকিতে শিশুরা: ইউনিসেফ

​বিশ্বে প্রতি তিনজন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে একজন শিশু বয়সী। স্কুল পড়ুয়া এসব ইন্টারনেট ব্যবহারকারীদের ডিজিটাল ঝুঁকি থেকে রক্ষায় পর্যাপ্ত কাজ হচ্ছে না বলে আজ এক প্রতিবেদনে জানিয়েছে ইউনিসেফ।
ডিজিটাল ঝুঁকিতে শিশুরা
ছবি: ইউনিসেফ

বিশ্বে প্রতি তিনজন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে একজন শিশু বয়সী। স্কুল পড়ুয়া এসব ইন্টারনেট ব্যবহারকারীদের ডিজিটাল ঝুঁকি থেকে রক্ষায় পর্যাপ্ত কাজ হচ্ছে না বলে আজ এক প্রতিবেদনে জানিয়েছে ইউনিসেফ।

রিপোর্টে বলা হয়, ইন্টারনেটের দুনিয়া দ্রুত পরিবর্তনশীল। কিন্তু যাদের ডিজিটাল নিরাপত্তা বিধানের কথা সেই সরকারি ও বেসরকারি কর্তৃপক্ষগুলোই ক্রম পরিবর্তনশীল এই ব্যবস্থার সাথে খাপ খাইয়ে উঠতে পারছে না। এর ফলে লাখ লাখ শিশু ঝুঁকির মধ্যে রয়ে যাচ্ছে, বলছে ইউনিসেফ।

ইউনিসেফের প্রশান্ত মহাসাগরীয় প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, ইন্টারনেট ও মোবাইল ফোনের কারণে সারা বিশ্বের লাখ লাখ শিশু উপকৃত হচ্ছে ঠিকই কিন্তু একই সাথে তারা সহিংসতা, শোষণ ও নির্যাতনের মুখে পড়ার ঝুঁকিতে রয়েছে।

সাইবার নিপীড়ন ও এ ধরনের হয়রানি থেকে শিশুদের রক্ষায় অভিভাবক ও তরুণ সমাজকে সঠিক প্রশিক্ষণ দেওয়ার ওপর জোর দেন তিনি।

ভালো হোক আর মন্দ হোক ডিজিটাল প্রযুক্তির মধ্যে বসবাস এখন আমাদের বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। এই পরিবর্তনকে পেছন দিকে নিয়ে যাওয়ারও আর কোনো উপায় নেই বলে মনে করছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক। তিনি বলেন, “ডিজিটাল দুনিয়ায় আমাদের সামনে এখন দুটো চ্যালেঞ্জ। ডিজিটাল ঝুঁকিকে সর্বনিম্ন পর্যায়ে রেখে প্রত্যেক শিশুর উপকারের জন্য ইন্টারনেটকে কাজে লাগাতে হবে।”

প্রতিবেদনে আরও বলা হচ্ছে, লাখ লাখ শিশু এখনও ইন্টারনেট সুবিধার আওতার বাইরে রয়ে গেছে। মূলত অর্থনৈতিক বৈষম্যের কারণেই সারা বিশ্বের এক তৃতীয়াংশ শিশুই অনলাইন দুনিয়া সম্পর্কে ধারণা রাখে না। এর ফলে ডিজিটাল অর্থনীতির এই যুগে তারা আরও পিছিয়ে পড়ছে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Horror abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital

1h ago