সোমালীয় জলদস্যুদের নিয়ে বলিউডের ছবি

বেশ কয়েক বছর আগে সোমালীয় জলদস্যুদের নিয়ে হলিউডে তৈরি এবং টম হ্যাঙ্কস অভিনীত ‘ক্যাপ্টেন ফিলিপস’ বেশ আলোড়ন তুলেছিলো সিনেমা-প্রেমীদের মধ্যে। এবার তেমনি একটি সত্য ঘটনা নিয়ে বলিউডে তৈরি হচ্ছে নতুন একটি থ্রিলার ছবি।
Somali Pirates
২০১১ সালের মার্চে ভারতীয় নৌ কর্মকর্তা অদুম্বার ভৈইয়ের একটি বাণিজ্যিক জাহাজ সোমালীয় জলদস্যুদের কবলে পড়লে পরে ভারতীয় নৌবাহিনী তা উদ্ধার করে। ছবি: এএফপি ফাইল ফটো

বেশ কয়েক বছর আগে সোমালীয় জলদস্যুদের নিয়ে হলিউডে তৈরি এবং টম হ্যাঙ্কস অভিনীত ‘ক্যাপ্টেন ফিলিপস’ বেশ আলোড়ন তুলেছিলো সিনেমা-প্রেমীদের মধ্যে। এবার তেমনি একটি সত্য ঘটনা নিয়ে বলিউডে তৈরি হচ্ছে নতুন একটি থ্রিলার ছবি।

সম্প্রতি, ছবিটির প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ‘হাসি তো ফাসি’ ছবির পরিচালক ভিনিল ম্যাথু এবং বিশিষ্ট চিত্রনাট্যকার সুদীপ শর্মা।

ছবিটির কাহিনিকে ‘অসাধারণ’ ও ‘রোমাঞ্চকর’ হিসেবে উল্লেখ করে প্রযোজক সিদ্ধার্থ ভারতীয় গণমাধ্যমকে বলেন, “এই সিনেমার কাহিনি একটি সত্য ঘটনার ওপর ভিত্তি করে তৈরি করা হচ্ছে। সোমালীয় উপকূলে জলদস্যুতার এই ঘটনাটি আমরা জানতে পারবো একজন তরুণ ভারতীয় নৌ কর্মকর্তার মাধ্যমে।”

এই ছবিটিকে আকর্ষণীয়, হৃদয়গ্রাহী ও জীবন্ত করার জন্যে পরিচালক হিসেবে ভিনিল ম্যাথু এবং চিত্রনাট্যকার হিসেবে সুদীপ শর্মাকেই সেরা বলে মনে করছেন সিদ্ধার্থ।

২০১১ সালের মার্চে ভারতীয় নৌ কর্মকর্তা অদুম্বার ভৈইয়ের একটি বাণিজ্যিক জাহাজ সোমালীয় জলদস্যুদের আক্রমণের মুখে পড়ে। সে সময় জলদস্যুরা জাহাজের সবাইকে জিম্মি করেছিলো। তাদের জিম্মি হওয়া ও মুক্তি পাওয়ার ঘটনা নিয়ে তৈরি হচ্ছে এই নতুন ছবিটি।

এ বিষয়ে পরিচালক ম্যাথুর মন্তব্য, “সিদ্ধার্থ যখন আমাকে গল্পটি শোনান তখনই বুঝতে পারি এই টিমের সঙ্গে কাজ করতে আমার ভালো লাগবে। কেননা, ছবিটিকে আকর্ষণীয় করে তোলার সব উপাদানই রয়েছে এর গল্পে।”

চিত্রনাট্যকার সুদীপ শর্মার মতে, সোমালীয় জলদস্যুদের হাতে পৃথিবীর বিভিন্ন দেশের নাবিকদের জিম্মি হওয়ার ঘটনাগুলো সারা দুনিয়াতে আলোড়ন সৃষ্টি করেছিলো। এমন সব আলোড়ন সৃষ্টিকারী ঘটনার কোন উপস্থিতি নেই বলিউডের সিনেমায়। “তাই, সিদ্ধার্থ যখনই আমাকে গল্পটি শোনান তখনই আমি তা লুফে নেই,” বলেন সুদীপ।

ছবিটির নাম ও কলা-কুশলীদের তালিকা প্রকাশ করা না হলেও গণমাধ্যমে বলা হয়, এর শুটিং শুরু হবে ২০১৮ সালের মাঝামাঝি।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

5h ago