পেপার কাটিং

বলিউডে ফের চাঙ্গা হচ্ছে যৌন হয়রানি বিতর্ক

গত কয়েক মাস থেকে চলা যৌন হয়রানির বিতর্ক যেন আবারো চাঙ্গা হচ্ছে বলিউডে। ‘গ্যাং অব ওয়াসিপুর’-খ্যাত অভিনেত্রী রিচা চাড্ডার সাম্প্রতিক বক্তব্যে যেন আবারো এই বিতর্কে জড়িয়ে পড়ছে ভারতীয় অভিনেতা-অভিনেত্রীরা।
Shah Rukh Khan
বলিউডের শীর্ষ অভিনেতা শাহরুখ খান সম্প্রতি এক অনুষ্ঠানে যৌন হয়রানি প্রতিকারে পদক্ষেপ নেওয়া উচিত বলে মত প্রকাশ করেন। ছবি: সংগৃহীত

গত কয়েক মাস থেকে চলা যৌন হয়রানির বিতর্ক যেন আবারো চাঙ্গা হচ্ছে বলিউডে। ‘গ্যাং অব ওয়াসিপুর’-খ্যাত অভিনেত্রী রিচা চাড্ডার সাম্প্রতিক বক্তব্যে যেন আবারো এই বিতর্কে জড়িয়ে পড়ছে ভারতীয় অভিনেতা-অভিনেত্রীরা।

বলিউডে যৌন হয়রানি নিয়ে মুখ খুললে অনেক অভিনেতার মুখোশ খুলে যাবে, ভারতীয় সংবাদমাধ্যমে রিচার এমন মন্তব্যে নড়েচড়ে উঠে ফিল্মিপাড়া। লোক-লজ্জার ভয়ে অনেকেই তাঁদের তিক্ত অভিজ্ঞতা নিয়ে কথা বলতে চান না বলেও তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

যৌন হয়রানি প্রসঙ্গে বলিউডের শীর্ষ অভিনেতা শাহরুখ খান এক অনুষ্ঠানে বলেন, “নারীদের এমন জোরালো পদক্ষেপের প্রতি আমাদের শ্রদ্ধা জানানো উচিত।” এমন ঘটনাগুলোকে দুঃখজনক হিসেবে অভিহিত করে কিং খান এর প্রতিকারে পদক্ষেপ নেওয়া উচিত বলেও মত প্রকাশ করেন।

‘সান অব সরদার’-এর অভিনেতা আরজান বাজওয়ার মতে, “যৌন হয়রানি হচ্ছে নিকৃষ্টতম শারীরিক ও মানসিক নির্যাতন।” তিনি এ বিষয়ে সরকার ও আইনপ্রণেতাদের হস্তক্ষেপও কামনা করেছেন। এছাড়াও, একটি সুস্থ সমাজ গঠনে এখন থেকেই শিশুদের এ বিষয়ে শিক্ষা দেওয়ার প্রয়োজন বলেও মনে করেন এই অভিনেতা।

এ সম্পর্কে ‘হৈচৈ’-অভিনেতা আরবাজ খানের মন্তব্য, “আমি নিশ্চিত (বলিউডে) এমন ঘটনা ঘটে। ভুক্তভোগীরা নিজেদের মতো করে বিষয়টির মোকাবেলা করে থাকেন।” এমন অপরাধের বিরুদ্ধে ভুক্তভোগীদের সরব হওয়ার পরামর্শও দেন আরবাজ।

আরবাজের সঙ্গে একমত প্রকাশ করেছেন অভিনেত্রী সানি লিওন। কর্মক্ষেত্রে নারীর প্রতি অবমাননাকর কাজের প্রতিবাদ করার পাশাপাশি তিনিও ভুক্তভোগীদের সরব হতে অনুপ্রাণিত করেছেন।

সানির দাবি, “শুধু নারীরাই নয়, পুরুষরাও হয়রানির শিকার হচ্ছে।” তিনি আশা করেন, ভুক্তভোগীরা এমন ঘৃণ্য পরিস্থিতি মোকাবেলা করার শক্তি অর্জন করবেন। সানির মতে, “এসব অপরাধের প্রতিবাদ না করলে সমাজে পরিবর্তন আসবে না।”

উল্লেখ্য, হলিউডে প্রযোজক হার্ভি ওয়েইন্সটিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের পর সেই ঢেউ এসে লাগে আরব সাগরের তীরে অবস্থিত বলিউড পাড়াতেও। সেখানকার শীর্ষ তারকাদের মধ্যে প্রিয়াংকা চোপড়া, বিদ্যা বালান, পূজা ভাট ও কঙ্গণা রানাউতসহ আরো অনেকেই প্রতিবাদ মুখর হয়ে উঠেন।

Comments

The Daily Star  | English
Bangladesh economy

Can Bangladesh be a semiconductor hub?

The semiconductor manufacturing sector is well-known for its complexity, high stakes and intense corporate competition. Demand has always been driven by innovation, with every new technology changing the game.

2d ago