এ যুগের মোগলি

​‘দ্য জাঙ্গল বুক’-এর মোগলির কথা নিশ্চয়ই মনে রয়েছে। খুব ছোটবেলা থেকেই জঙ্গলের পশুদের সাথে বেড়ে ওঠায় মানব সন্তান হয়েও পশুদের সাথেই ছিল তার সখ্যতা। আচরণও ছিল তাদের মতই। কিন্তু দক্ষিণ ভারতে এবার দুই বছরের এমন এক শিশু পাওয়া গেছে যে ঠিকমত হাঁটতে না পারলেও একদল বানরের সাথে বন্ধুত্ব গড়ে উঠেছে।
mowgli

‘দ্য জাঙ্গল বুক’-এর মোগলির কথা নিশ্চয়ই মনে রয়েছে। খুব ছোটবেলা থেকেই জঙ্গলের পশুদের সাথে বেড়ে ওঠায় মানব সন্তান হয়েও পশুদের সাথেই ছিল তার সখ্যতা। আচরণও ছিল তাদের মতই। কিন্তু দক্ষিণ ভারতে এবার দুই বছরের এমন এক শিশু পাওয়া গেছে যে ঠিকমত হাঁটতে না পারলেও একদল বানরের সাথে বন্ধুত্ব গড়ে উঠেছে।

বাবা-মা মাঠের কাজে বাইরে যাওয়ায় একদিন বাড়িতে একাই ছিল সামার্থ বাঙ্গুরি নামের এই শিশুটি। এসময় প্রায় দুই ডজন বানরের সাথে খেলা করতে দেখা যায় শিশুটিকে। আর বানর বাহিনীও অদ্ভুতভাবে শিশুটির সাথে তাদের দলের সদস্যের মতই আচরণ করছিল।

শিশুটির মামা বারামা রেড্ডি জানান, গ্রামের সবাই ভেবেছিল বানররা হয়ত শিশুটিকে আক্রমণ করে বসবে। আশ্চর্যের বিষয় হল বানরগুলো এরকম কিছুই করেনি। শেষে দেখা যায় বানরদেরকে বন্ধু বানিয়ে ফেলে শিশুটি। নিজের খাবারও সে তাদের সাথে ভাগাভাগি করে নেয়।

কিন্তু এখানেই শেষ নয়। সে দিনের পরত থেকে বানর দলটি তাদের ছোট্ট বন্ধুর সাথে দেখা করার জন্য প্রতি দিনই আসতে শুরু করে। শিশুটির মামা এএফপিকে আরও জানান, প্রতি দিন একটি নির্দিষ্ট সময়ে বানর দলটি তাদের বন্ধুকে দেখতে আসে।

তিনি বলেন, সামার্থ ঘুমিয়ে থাকলে বানররা প্রথমে তাকে ডেকে তোলে। এর পর এক থেকে দু ঘণ্টা সময় কাটিয়ে তারা চলে যায়। ভালোমতো কথা বলতে না পারলেও এরই মধ্যে বানরের ডাক নকল করতে সে শিখে গেছে। এই ঘটনা জানাজানি হওয়ার পর থেকে প্রচুর মানুষ শিশুটিকে দেখতে আসছে বলেও তিনি উল্লেখ করেন।

তবে বানরের দলটি সব শিশুর সাথে একরকম আচরণ করে না। এমনকি একটি শিশুর প্রতি আক্রমণাত্মক হয়ে উঠেছিল তারা। 

Comments

The Daily Star  | English

Cyclone disrupts 10,000 telecom towers, leaving millions out of mobile service

Power outage due to cyclone Remal has caused over 10,000 mobile towers or base transceiver stations (BTS) to go out of service, affecting the mobile and internet services of millions of people in the southern districts

1h ago