দেশীয় চলচ্চিত্রে অস্থিরতার পাশাপাশি একটু আশার আলো

২০১৭ সাল বাংলাদেশের চলচ্চিত্রে জন্যে একটি অস্থিরতার বছর। ঢালিউডের শীর্ষ অভিনেতাকে নিষিদ্ধ ঘোষণা, মিছিল-মিটিং, শিল্পী সমিতির নির্বাচন, যৌথ প্রযোজনা ইস্যুতে আন্দোলন-মুখর ছিলো চলচ্চিত্র-অঙ্গণ।

২০১৭ সাল বাংলাদেশের চলচ্চিত্রে জন্যে একটি অস্থিরতার বছর। ঢালিউডের শীর্ষ অভিনেতাকে নিষিদ্ধ ঘোষণা, মিছিল-মিটিং, শিল্পী সমিতির নির্বাচন, যৌথ প্রযোজনা ইস্যুতে আন্দোলন-মুখর ছিলো চলচ্চিত্র-অঙ্গণ।

‘ঢাকা অ্যাটাক’-এর ট্রেইলার

তবে আশার কথা, চলতি বছরে ঢালিউডের বেশ কয়েকটি চলচ্চিত্র প্রশংসিত হয়েছে দেশে-বিদেশে। কিছু ছবি ব্যবসা-সফলও হয়েছে। এই সংখ্যাটি আরো বাড়তে পারত। কিন্তু, চলচ্চিত্রে সাময়িক অস্থিরতা প্রভাব ফেলেছে অনেকখানি। প্রযোজকরা লগ্নি করতে সাহস পাননি। এতে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প।

চলতি বছরে প্রায় পঞ্চাশটি সিনেমা মুক্তি পেয়েছে। এদের মধ্যে ব্যবসার মুখ দেখেছে হাতে গোনা কয়েকটি। সেই তালিকায় দেশীয় প্রযোজনার এবং যৌথ প্রযোজিত চলচ্চিত্র রয়েছে। দেশীয় প্রযোজনায় যে কয়েকটি ছবি আলোচিত হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি আবার হল সঙ্কটে ভুগেছে। অর্থাৎ, বেশি হল বুকিং পায়নি সে ছবিগুলো। যৌথ প্রযোজিত চলচ্চিত্রগুলো পেয়েছে বেশিরভাগ হল। সব মিলিয়ে একটি সঙ্কটের মধ্য দিয়ে গিয়েছে সমগ্র চলচ্চিত্র।

‘নবাব’-এর ট্রেইলার

চলতি বছরে চলচ্চিত্র-অঙ্গণে আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন শাকিব খান। সব মিলিয়ে নিজের দখলে রেখেছিলেন বছরটি। এ বছর যৌথ প্রযোজিত চলচ্চিত্র ‘নবাব’ দিয়ে প্রথম আলোচনায় আসনে তিনি। ২০১৭ সালে মোট পাঁচটি ছবি মুক্তি পেয়েছে শাকিব খানের।

পরিচালক হিসেবে দীপঙ্কর দীপনের প্রথম সিনেমা ‘ঢাকা অ্যাটাক’ এ বছরে সবচেয়ে ব্যবসা সফল হয়েছে। ছবির গল্প, অভিনয় দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। পরিচালক হিসেবে প্রথম সিনেমাতেই তিনি রেখেছেন সাফল্যের চিহ্ন।

ব্যবসায় সফলতার তালিকায় আরো রয়েছে যৌথ প্রযোজিত চলচ্চিত্র ‘বস-টু’। জিৎ, নুসরাত ফারিয়া, শুভশ্রী অভিনীত ছবিটি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গেও ব্যবসা সফল হয়েছে।

দেশীয় প্রযোজনায় ছবির মধ্যে প্রশংসিত হয়েছে বুলবুল বিশ্বাস পরিচালিত ‘রাজনীতি’। শাকিব খান, অপু বিশ্বাস ও আনিসুর রহমান মিলন অভিনীত এই ছবিটি ব্যবসা না করলেও আলোচনায় ছিলো। বিশেষ করে, মিলনের অভিনয়ের প্রশংসা করেছেন অনেকেই।

দেশীয় প্রযোজনায় মোটামুটি আলোচিত ও ব্যবসাসফল ছবির তালিকায় রয়েছে জাকির হোসেন রাজু পরিচালিত আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া অভিনীত ‘প্রেমী ও প্রেমী’, হিমেল আশরাফ পরিচালিত ‘সুলতানা বিবিয়ানা’, শাহ আলম মন্ডল পরিচালিত ‘আপন মানুষ’ এবং  মালেক আফসারী পরিচালিত ‘অন্তরজ্বালা’। পরীমণি ও জায়েদ খান ‘অন্তরজ্বালা’ ছবিটিতে অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন। তবে ‘অন্তরজ্বালা’ ছবিটি গল্প নকলের অভিযোগে সমালোচিত হয়েছে। এছাড়াও, নীরব ও তমা মির্জা অভিনীত ‘গেম রিটার্নস’ কিছুটা আলোচনায় ছিলো।

‘ডুব’-এর ট্রেইলার

প্রশংসিত চলচ্চিত্রগুলোর মধ্যে আরো রয়েছে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর সুনির্মিত ‘ডুব’। হুমায়ূন আহমেদের জীবনী বিতর্কে ‘ডুব’ ছবিটি মুক্তির আগেই আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছিলো। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে প্রশংসিত হয়েছে ইরফান খান ও তিশা অভিনীত এই ছবিটি। ছবিটি কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

এছাড়াও, গত ১ ডিসেম্বর মুক্তি পেয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’। জাহিদ হাসান, তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু অভিনীত ‘হালদা প্রশংসিত হয়েছে দর্শকদের মাঝে।

২০১৭ সালে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প যে আশার আলো দেখিয়েছে সে আলো আরো উজ্জ্বল হবে আগামী বছরগুলোতে-- দর্শক-সমালোচকদের এমন প্রত্যাশা থাকুক চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট সকলের কাছে।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

3h ago