ওয়ানডেতে বছরের সেরা পাঁচ টাইগার ব্যাটসম্যান

আলো-আঁধারির বছরে ব্যাট হাতে টাইগারদের সবচেয়ে সাফল্য এনে দিয়েছেন তামিম ইকবাল। রান পেয়েছেন মুশফিকুর রহিমও।দলকে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে তুলতে ঝলক দেখিয়েছেন সাকিব আর মাহমুদউল্লাহ। তবে বাকিরা করেছেন হতাশ।
ইংল্যান্ডের বিপক্ষে ওভালে সেঞ্চুরির পর তামিম। ছবি: রয়টার্স

পরিসংখ্যানে ২০১৭ সালটা বাংলাদেশের দারুণ অর্জনের আবার চরম হতাশার। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে উঠে সবাইকে তাক লাগিয়ে দিলেও পুরো বছরে মাশরাফিরা জিতেছে মাত্র ৪টি ম্যাচ, হার ৯টিতে। আলো-আঁধারির বছরে ব্যাট হাতে টাইগারদের সবচেয়ে সাফল্য এনে দিয়েছেন তামিম ইকবাল। রান পেয়েছেন মুশফিকুর রহিমও।দলকে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে তুলতে ঝলক দেখিয়েছেন সাকিব আর মাহমুদউল্লাহ। তবে বাকিরা করেছেন হতাশ।

তামিম ইকবাল

২০১৭ সালে মোট ১৪ ম্যাচে মাঠে নামেন তামিম। এরমধ্যে এক ম্যাচ পরিত্যক্ত হওয়ায় খেলেছেন ১৩ ইনিংস। তাতে ৬০.০৮ গড়ে ৭২১ রান করে দেশের শীর্ষে তিনি। দুই সেঞ্চুরির সঙ্গে আছে পাঁচ ফিফটি। স্ট্রাইকরেটও বেশ তরতাজা (৮১.১৯)।



মুশফিকুর রহিম

তামিমের মতো ঠিক ১৪ ম্যাচের ১৩ ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন মুশফিকুর রহিম। ৪৫.৮০ গড়ে তাতে ৪৫৮ রান তুলেছেন তিনি। এক সেঞ্চুরির সঙ্গে আছে চার ফিফটি। স্ট্রাইকরেটটা তামিমের চেয়ে খানিকটা ভালো- ৮২.৩৭।

সাকিব আল হাসান

বছরে দেশের হয়ে সবগুলো ম্যাচেই মাঠে ছিলেন সাকিব আল হাসান। তবে করতে পারেননি প্রত্যাশা পূরণ। ১৪ ইনিংসে ৩২.৫০ গড়ে ৪৫৫  রান এসেছে সাকিবের ব্যাট থেকে। এক সেঞ্চুরির সঙ্গে করেছেন তিন ফিফটি। তবে একমাত্র সেঞ্চুরিটিই হয়ে আছে বছরের সেরা। তার মুন্সিয়ানায় নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স টফ্রির সেমিতে খেলে বাংলাদেশ।

বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে তুলে মাহমুদউল্লাহর উল্লাস, ছবি: রয়টার্স
মাহমুদউল্লাহ রিয়াদ

সাকিবের পরের স্থানটিই টেস্টে তার নতুন ডেপুটি মাহমুদউল্লাহর। সাকিবের মতো সবগুলো ম্যাচে নেমে ১৪ ইনিংসে ব্যাটিং পাওয়া মাহমুদউল্লাহ করেছেন ৩৬৪ রান। সাকিবের সঙ্গে জোট বেঁধেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেন সেঞ্চুরি। বাংলাদেশ উঠেছিল সেমিতে। বছরে পাঁচবার অপরাজিত থাকায় গড়টা তার ৪০.৪৪।আলোচিত সেঞ্চুরির সঙ্গে আর কেবল একটাই ফিফটি পেয়েছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

সাব্বির রহমান

সেরা পাঁচে শেষ নামটি সাব্বির রহমানের। নিজের অর্জনে না, অনেকটা অন্যদের ব্যর্থতায় সেরা পাঁচে তিনি। এই বছরে সবচেয়ে বেশি ১৫ ইনিংসে ব্যাটিং পেয়েছিলেন সাব্বির। তাতে মাত্র দুই ফিফটি এসেছে তার ব্যাট থেকে। ২৩.০৬ গড়ে করেছেন মোট ৩৪৬ রান। তারচেয়ে ৪ ম্যাচ কম খেলা সৌম্য সরকার ২৪.৩০ গড়ে করেন ২৪৩ রান।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Dhaka commuters suffer in morning rain

Rain will continue the entire day, according to meteorologist

9m ago