জেএসসি, জেডিসির ফল: কমেছে পাশের হার ও জিপিএ-৫

​এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলে গত বছরের তুলনায় এ বছর পাশের হার বেশ খানিকটা কমেছে। সেই সাথে কমেছে জিপিএ-৫ এর সংখ্যাও।
JSC Examinations 2017 Dhaka
স্টার ফাইল ছবি

এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলে গত বছরের তুলনায় এ বছর পাশের হার বেশ খানিকটা কমেছে। সেই সাথে কমেছে জিপিএ-৫ এর সংখ্যাও।

শতাংশের হিসাবে জেএসসি ও জেডিসি পরীক্ষায় এ বছর পাশ করেছে ৮৩ দশমিক ৬৫ শতাংশ পরীক্ষার্থী। গত বছরের তুলনায় যা প্রায় ৯ দশমিক ৪১ শতাংশ কম। 

পাশের হারের সাথে এবার জেএসসিতে সর্বোচ্চ ফলধারীর সংখ্যাও কমেছে। এবার মোট ১,৮৪,৩৯৭ জন জিপিএ-৫ পেয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২,৩৫,০৫৯ জন। অন্যদিকে জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ৭,২৩১ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের কপি হস্তান্তর করেছেন। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষামন্ত্রণালয় পরিচালিত ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ও মোবাইল ফোনের ক্ষুদে বার্তার মাধ্যমে ফলাফল জানা যাবে।

জেএসসি ও জেডিসির ফল জানতে যেকোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

গত ১ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছিল। ১৮ নভেম্বর শেষ হওয়া এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ২৪ লাখ ৬৯ হাজার।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago