ঢাকায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৮.৪৪ শতাংশ

​চাল, সবজি, বাসা ভাড়া, বিদ্যুৎ, গ্যাসসহ প্রায় সমস্ত ভোগ্যপণ্য ও সেবার দাম বাড়ায় ২০১৭ সালে সার্বিকভাবে ঢাকায় জীবনযাত্রার ব্যয় ৮.৪৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে কনজিউমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

চাল, সবজি, বাসা ভাড়া, বিদ্যুৎ, গ্যাসসহ প্রায় সমস্ত ভোগ্যপণ্য ও সেবার দাম বাড়ায় ২০১৭ সালে সার্বিকভাবে ঢাকায় জীবনযাত্রার ব্যয় ৮.৪৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে কনজিউমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

সংস্থাটির তথ্য বলছে, ২০১৬ সালেও জীবনযাত্রার ব্যয় বেড়েছিল। তবে সদ্য বিদায় নেওয়া বছরটিতে তুলনামূলকভাবে অধিক ব্যয় বৃদ্ধি পেয়েছে। পূর্বের বছরের তুলনায় ২০১৬ সালে জীবনযাত্রার ব্যয় ৬.৪৭ শতাংশ ও বিভিন্ন সেবার ৫.৮১ শতাংশ ব্যয় বৃদ্ধি পেয়েছিল।

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির তুলনামূলক চিত্র বের করতে ঢাকার ১৫টি বাজারের ১১৪টি খাদ্যপণ্য ও ২২টি নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সংগ্রহ করা হয়। এছাড়াও গ্যাস, বিদ্যুৎ, পানির মত ১৪টি জরুরি সেবার মূল্য বিবেচনায় নিয়েই ব্যয় বৃদ্ধির প্রতিবেদনটি তৈরি করেছে ক্যাব। তবে শিক্ষা, চিকিৎসা ও পরিবহন খরচ বৃদ্ধি বিবেচনায় নেওয়া হয়নি।

আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে বার্ষিক এই প্রতিবেদন প্রকাশ করে ক্যাব। সংগঠনটির সভাপতি গোলাম রহমান বলেন, ২০১৬ সালের তুলনায় গত এক বছরে চালের দাম বেশি বৃদ্ধি পেয়েছে। আর বিদ্যুৎ, গ্যাস ও পানিসহ বিভিন্ন সেবার দাম বেড়েছে ৭.১৭ শতাংশ।

এই এক বছরে বাসা ভাড়া ৮.১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলেও জানায় ক্যাব।

ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনোমিস্ট বিশ্বব্যাপী ১৩৩টি শহরে বিদেশি নাগরিকদের জীবনযাত্রার ব্যয়ের একটি চিত্র দিয়েছিল। ২০১৬ সালের মার্চ মাসে প্রকাশিত প্রতিবেদনে ইকোনোমিস্ট জানায়, কানাডার মনট্রিলের সাথে যৌথভাবে ৭১ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী। মেক্সিকো সিটি, ক্লিভল্যান্ড, ইস্তাম্বুল এমনকি কানাডার বৃহত্তম শহর টরন্টো ঢাকার চেয়ে কম ব্যয়বহুল বলে জানানো হয় তখন।

ইকোনোমিস্টের হিসাব অনুযায়ী সিঙ্গাপুর ছিল সবচেয়ে ব্যয়বহুল। আমাদের প্রতিবেশী ভারতের ব্যাঙ্গালোর, মুম্বাই, চেন্নাই ও নয়া দিল্লি সবচেয়ে কম ব্যয়ের শহরের মধ্যে শীর্ষ ১০ এর মধ্যে ছিল। এমনকি পাকিস্তানের করাচিও ছিল সপ্তম অবস্থানে।

Comments

The Daily Star  | English

Hiring begins with bribery

UN independent experts say Bangladeshi workers pay up to 8 times for migration alone due to corruption of Malaysia ministries, Bangladesh mission and syndicates

16m ago