২৪-৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা

​আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে ২৫ কোটি ৫০ লক্ষ ডলার সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার মাত্র এক দিনের মাথায় ওয়াশিংটন থেকে দেশটির বিরুদ্ধে নতুন করে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হল।
Donald Trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে ২৫ কোটি ৫০ লক্ষ ডলার সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার মাত্র এক দিনের মাথায় ওয়াশিংটন থেকে দেশটির বিরুদ্ধে নতুন করে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হল।

বুধবার হোয়াইট হাউজের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত দক্ষিণ এশিয়া নীতির আলোকেই ইসলামাবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ওয়াশিংটন।

সন্ত্রাস দমনের নামে পাকিস্তানের ‘প্রতারণা’ নিয়ে গতকাল সরব হয়েছিলেন ট্রাম্প। তিনি অভিযোগ করেন, আর্থিক সহায়তার বিনিময়ে সন্ত্রাসবাদ দমনের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ইসলামাবাদ তা পূরণ করেনি। এ কারণেই পাকিস্তানের সহায়তা বন্ধ করা হয়েছে বলে জানান স্যান্ডার্স। তিনি বলেন, “প্রেসিডেন্ট যা বলেছিলেন এখন তার বাস্তবায়ন হচ্ছে।”

 

গত কাল ট্রাম্প বলেন, ‘‘সন্ত্রাসবাদ দমনের প্রতিশ্রুতি দিয়ে ১৫ বছর ধরে পাকিস্তান যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৩৩০০ কোটি ডলার নিয়ে গিয়েছে। বিনিময়ে মিথ্যে বলা ছাড়া কিছুই করেনি। তারা আমাদের নেতাদের বোকা মনে করছে।.. আর নয়।’’ এর পরই পাকিস্তানকে সামরিক সাহাজ্যের জন্য বরাদ্দ রাখা ২৫ কোটি ৫০ লাখ ডলার আটকে দেওয়া হয়।

 

Comments