উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

কলকাতায় বাংলাদেশের চলচ্চিত্র উৎসব শুরু শুক্রবার

কলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশি চলচ্চিত্র উৎসব’। শুক্রবার কলকাতার নন্দন প্রেক্ষাগৃহে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এই উৎসবের সূচনা করবেন।
Bangladesh film fest in Kolkala-press conference
ভারতের কলকাতায় আগামী ৫ জানুয়ারি শুরু হতে যাওয়া ‘বাংলাদেশি চলচ্চিত্র উৎসব’ নিয়ে আজ (৪ জানুয়ারি) সন্ধ্যায় কলকাতা প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মঞ্জুরুর রহমান, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ভারপ্রাপ্ত উপরাষ্ট্রদূত মিয়া মহম্মদ মাইনুল কবির এবং প্রথম সচিব প্রেস মোফাকখারুল ইকবাল। ছবি: স্টার

কলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশি চলচ্চিত্র উৎসব’। শুক্রবার কলকাতার নন্দন প্রেক্ষাগৃহে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এই উৎসবের সূচনা করবেন।

এছাড়াও, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়েজ্জেম আলি, পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় প্রমুখ।

উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ছবি ‘বাপজানের বায়োস্কোপ’। এছাড়াও, ‘আমার বন্ধু রাশেদ’, চিরঞ্জীব বঙ্গবন্ধু’, ‘গেরিলা’, ‘টেলিভিশন’, ‘আয়নাবাজি’, ‘একাত্তরের মা জননী’, ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’, ‘জালালের গল্প’-সহ ১২টি চলচ্চিত্র দেখানো হবে।

উৎসবে মুক্তিযুদ্ধ-ভিত্তিক প্রামাণ্যচিত্র ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’-সহ বেশ কয়েকটি প্রামাণ্যচিত্রও দেখানো হবে।

চলচ্চিত্র উৎসব নিয়ে আজ (৪ জানুয়ারি) সন্ধ্যায় কলকাতা প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনের এ বিষয়ে বিস্তারিত জানানো হয়। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মঞ্জুরুর রহমান, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ভারপ্রাপ্ত উপরাষ্ট্রদূত মিয়া মহম্মদ মাইনুল কবির এবং প্রথম সচিব প্রেস মোফাকখারুল ইকবাল।

নন্দন ছাড়াও উৎসবে নজরুল তীর্থ প্রেক্ষাগৃহে প্রদর্শন করা হবে বাংলাদেশের চলচ্চিত্র। চলচ্চিত্র উৎসবের পাশাপাশি চারদিন জুড়ে থাকবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ-বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীও।

এর আগে, কলকাতায় বাংলাদেশ উপদূতাবাসের ভারপ্রাপ্ত উপরাষ্ট্রদূত মিয়া মহম্মদ মাইনুল কবির জানিয়েছেন, আগামী ৫ জানুয়ারি শুক্রবার বিকাল ৪টায় নন্দন প্রেক্ষাগৃহ-২ এ উৎসবের উদ্বোধন করা হবে। এরপর, ৬ এবং ৮ জানুয়ারি নন্দন প্রেক্ষাগৃহ-২ ও ৩ এবং নজরুল তীর্থ প্রেক্ষাগৃহ-৩ এ বাংলাদেশি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীর সময় নির্ধারণ করা হয়েছে বলেও তিনি জানান।

উল্লেখ্য, শুক্রবার একই সময় থেকে নন্দন গ্যালারি-৪ এবং নজরুল তীর্থ আর্ট গ্যালারির নীচতলায় মুক্তিযুদ্ধ-ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী চলবে, যোগ করেন মিয়া মহম্মদ মাইনুল কবির।

Comments

The Daily Star  | English

Babar Ali becomes 5th Bangladeshi to summit Mount Everest

Today, at 8:30am local time (8:45am Bangladesh time), Babar Ali successfully summited Mount Everest, the highest peak in the world. He is the 5th Bangladeshi to achieve this feat

14m ago