গার্মেন্টস শ্রমিকদের নিরাপত্তায় ২.৩ মিলিয়ন ডলার দিচ্ছে একটি ব্র্যান্ড

বাংলাদেশে গার্মেন্টস শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি বৈশ্বিক পোশাক ব্র্যান্ড ২.৩ মিলিয়ন মার্কিন ডলার প্রদানে সম্মত হয়েছে। ওই ব্র্যান্ডটির জন্য পোশাক তৈরি করে এমন ১৫০টি গার্মেন্টস কারখানায় আগুন ও ভবনের নিরাপত্তার জন্য এই অর্থ খরচ করা হবে বলে সোমবার জানানো হয়েছে।
বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলোতে শ্রমিকদের নিম্ন মজুরি ও নিরাপত্তার অভাব দীর্ঘদিনের উদ্বেগের কারণ। ছবি: স্টার ফাইল ফটো

বাংলাদেশে গার্মেন্টস শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি বৈশ্বিক পোশাক ব্র্যান্ড ২.৩ মিলিয়ন মার্কিন ডলার প্রদানে সম্মত হয়েছে। ওই ব্র্যান্ডটির জন্য পোশাক তৈরি করে এমন ১৫০টি গার্মেন্টস কারখানায় আগুন ও ভবনের নিরাপত্তার জন্য এই অর্থ খরচ করা হবে বলে সোমবার জানানো হয়েছে।

কর্মক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি ও নিম্ন মজুরি বাংলাদেশের গার্মেন্টস শিল্পের জন্য দীর্ঘদিনের উদ্বেগের কারণ। বিশ্বের সবচেয়ে বড় শিল্প দুর্ঘটনার মধ্যে একটি ঘটেছে এই শিল্পে। ২০১৩ সালে রানা প্লাজা ধসে ১১ শতাধিক শ্রমিক নিহত হন।

শ্রমিকদের নিরাপত্তায় অর্থ আদায়ে বিশ্বব্যাপী শ্রমিক ইউনিয়নগুলোর সুইজারল্যান্ডভিত্তিক সংগঠন ইউএনআই গ্লোবাল ইউনিয়ন নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত স্থায়ী সালিশি আদালতের শরণাপন্ন হয়। সেখানে অভিযোগ তোলা হয়, শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে ওই ব্র্যান্ডটি কোনো অর্থ খরচ করেনি। এর ফলে তাদের জন্য পোশাক তৈরি করে এমন হাজারো শ্রমিক কর্মক্ষেত্রে ঝুঁকির মধ্যে রয়েছেন।

ফায়ার অ্যালার্ম, আগুন নেভানোর জন্য স্প্রিংকলার সিস্টেম ও বয়লার রুমের সাথে আগুন প্রতিরোধী দরজা না থাকাসহ বেশ কিছু নিরাপত্তা ঘাটতির কথা অভিযোগে তুলে ধরা হয়। ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়, ১৫০টি গার্মেন্টস কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওই অর্থ ব্যয় করা হবে।

Comments

The Daily Star  | English

Putin, Kim attend ceremony in Pyongyang: Russian media

Russian President Vladimir Putin and North Korean leader Kim Jong Un attended a major ceremony in Pyongyang's main square Wednesday, Russian agencies reported, kicking off a summit

24m ago