খেলা

ওয়ানডেতে ছয় হাজার রানে প্রথম বাংলাদেশি তামিম

এই ম্যাচে নামার আগে দরকার ছিল ৬৬ রান। আগের দুই ম্যাচেই করেছিলেন ফিফটি। গিয়েছিলেন সেঞ্চুরির কাছে। টানা তৃতীয় ম্যাচেও তামিম পেলেন ফিফটি। ফিফটি পেরিয়ে ৬৬ রানে পৌঁছাতেই স্পর্শ করলেন নতুন মাইলফলক।
Tamim Iqbal
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

ব্লেসিং মুজারব্বানির বলটা লং অন দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে সঙ্গী মাহমুদউল্লাহ রিয়াদের অভিনন্দন গ্রহণ করলেন তামিম ইকবাল। ফিফটি পেয়েছেন বেশ আগেই, সেঞ্চুরি থেকেও আছেন দূরে। তবু অভিনন্দনের কারণ নতুন মাইলফলক। বাংলাদেশের অনেক প্রথমের কীর্তি গড়া তামিম পৌঁছালেন নতুন মাইলফলকে।

এই ম্যাচে নামার আগে দরকার ছিল ৬৬ রান। আগের দুই ম্যাচেই করেছিলেন ফিফটি। গিয়েছিলেন সেঞ্চুরির কাছে। টানা তৃতীয় ম্যাচেও তামিম পেলেন ফিফটি। ফিফটি পেরিয়ে ৬৬ রানে পৌঁছাতেই স্পর্শ করলেন নতুন মাইলফলক। প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রান হয়ে গেছে টাইগার ওপেনারের।

জিম্বাবুয়ের দেওয়া লক্ষ্যটা কম হওয়ায় প্রথম ম্যাচে ৮৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হয় তামিমকে। শ্রীলঙ্কার বিপক্ষেও থামতে হয় ঠিক ৮৪ রানে। এবার আকিলা ধনঞ্জয়ার দারুণ এক ডেলিভারি থামিয়ে দেয় তার ইনিংস । তবে ছয় হাজার রান স্পর্শ করতে খুব বেশি অপেক্ষায় থাকতে হলো না তামিমকে। পরের ম্যাচেই পুরো করলেন তা।

ছয় হাজার রানে যেতে তামিমের লাগল ১৭৭ ওয়ানডে। ৩৫ এর উপর গড় রাখা বাংলাদেশ ওপেনার এই ম্যাচের আগে করেছেন ৯ সেঞ্চুরি আর ৪০ ফিফটি। ৪১তম ফিফটিকে দশম সেঞ্চুরিতে নিয়ে গেলে তাতেও প্রথম হবেন তিনি। সেঞ্চুরির সংখ্যা দুই অঙ্কের ঘরে নেই বাংলাদেশের আর কারো।

ছয় হাজার রানের শেষ এক হাজার রানে তামিম ছিলেন সবচেয়ে দ্রুত। মাত্র ১৭ ইনিংসে করে ফেললেন এক হাজার। তিন ফরম্যাট মিলিয়ে আগের ম্যাচেই ১১ হাজার রান ছাড়িয়েছেন তিনি। সব ফরম্যাটেই দেশের হয়ে সর্বোচ্চ রানও আগে থেকেই তার দখলে।

 

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

7h ago