পেপার কাটিং

ভারতে বিক্ষোভ, প্রতিবাদের মধ্যেই চলছে ‘পদ্মাবত’-এর প্রদর্শনী

ভারতের বিভিন্ন রাজ্যে সহিংস প্রতিবাদ-বিক্ষোভের মধ্যেই আজ (২৫ জানুয়ারি) শুরু হয়েছে পরিচালক সঞ্জয় লীলা বানশালির বহুল আলোচিত ‘পদ্মাবত’-এর প্রদর্শনী।
Clashes over Padmavat
সঞ্জয় লীলা বানশালির ‘পদ্মাবত’ মুক্তির প্রতিবাদে ভারতের বিভিন্ন অঞ্চলে সহিংস হয়ে উঠে বিরোধীরা। ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন রাজ্যে সহিংস প্রতিবাদ-বিক্ষোভের মধ্যেই আজ (২৫ জানুয়ারি) শুরু হয়েছে পরিচালক সঞ্জয় লীলা বানশালির বহুল আলোচিত ‘পদ্মাবত’-এর প্রদর্শনী।

গণমাধ্যমে প্রকাশ, সহিংসতার জেরে দেশটির ক্ষমতাসীন বিজেপি-শাসিত চারটি রাজ্য- রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ এবং গোয়ায় ছবিটি দেখাতে অস্বীকার করেছেন হল মালিকরা। বিষয়টিকে আদালত অবমাননা হিসেবে দেখছে সে দেশের সুপ্রিম কোর্ট।

এদিকে, ‘পদ্মাবত’ মুক্তি পাওয়ায় বানশালিকে ধন্যবাদ জানিয়েছেন ছবিটির অভিনয় তারকারা। এমন একটি চলচ্চিত্রে অভিনয় করতে পারায় নিজেদের ধন্য মনে করছেন দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর। ছবিটি দেখতে প্রেক্ষাগৃহে যাওয়া দর্শকদেরও অভিনন্দন জানিয়েছে বানশালির দল।

দিল্লি, বিহার, উত্তরপ্রদেশ ও হরিয়ানায় বিক্ষোভকারীরা সহিংস হয়ে উঠলেও এই প্রতিবেদন লেখার সময় ‘পদ্মাবত’-এর প্রদর্শনীকে ঘিরে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে কোনো সংঘাতের খবর পাওয়া যায়নি। সেই রাজ্যগুলোতে শিডিউল অনুযায়ী দেখানো হচ্ছে ছবিটি।

তবে, আজ দুপুরে উত্তর প্রদেশের বারানসি শহরে একটি সিনেমা হলের বাইরে এক ব্যক্তি নিজের শরীরে আগুন দিয়ে প্রতিবাদ করতে গেলে পুলিশ তাকে আটক করে। ‘পদ্মাবত’-এর প্রদর্শনী চলতে থাকলে করনি সেনার অনুসারী আরো কয়েকশ নারী গায়ে আগুন দিয়ে আত্মাহুতি দিতে প্রস্তুত রয়েছেন বলেও আজ সকালে ঘোষণা দেওয়া হয়েছে।

রাজস্থানের উদয়পুরের প্রশাসন ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সেখানকার সব শিক্ষার্থীদের ‘ঘুমর’ গানের তালে কোনো পারফরমেন্স করতে নিষেধ করেছে। হরিয়ানা রাজ্যের সংঘাত-পীড়িত গুরগাঁও-এর স্কুলগুলো আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। দুপুরে উত্তরাখণ্ড রাজ্যের ঋষিকেশ-এ পুলিশের সঙ্গে ‘পদ্মাবত’ বিরোধী বজরং দলের কর্মীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে এর প্রধান বিরোধী করনি সেনাদের দেশব্যাপী বনধের ডাকে তেমন কোনো সাড়া মেলেনি বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যমগুলো।

উল্লেখ্য, গত বছরের ১ ডিসেম্বর ‘পদ্মাবতী’ শিরোনামে এই ইতিহাস-আশ্রিত চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা থাকলেও চলচ্চিত্রটিতে রাজপুত জাতিকে হেয় করা হয়েছে এমন অভিযোগ সেন্সর বোর্ডে আটকে যায় এটি। এরপর, ‘পদ্মাবত’ নাম নিয়ে এবং কিছু পরিবর্তনের মাধ্যমে বোর্ডের ছাড়পত্র পায় বানশালির নতুন চলচ্চিত্রটি, যা কী না ভারত জুড়ে মুক্তি পায় আজ।

 

আরো পড়ুন:

‘পদ্মাবত’ মুক্তির আগেই ভারতের বিভিন্ন রাজ্যে অশান্তি, হরিয়ানায় ১৪৪ ধারা

Comments

The Daily Star  | English
Dhaka brick kiln

Dhaka's toxic air: An invisible killer on the loose

Dhaka's air did not become unbreathable overnight, nor is there any instant solution to it.

12h ago