শীর্ষ খবর

প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষা বাতিল করা হবে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। স্টার ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষা বাতিল করা হবে।

আজ সকালে ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে এসএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে গিয়ে প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে একথা বলেন শিক্ষামন্ত্রী।

প্রশ্নপত্র ফাঁসকারীদের বিরুদ্ধে ‘চরম ব্যবস্থা’ নেওয়া হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এই পরীক্ষা নিরাপদ রাখতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, এবার তা-ই করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করলে কেউ রেহাই পাবে না। কী হবে আমি নিজেও বলতে পারি না।’

এ বছর ৮,৫৫১ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০,৩১,৮৯৯ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় বসছে। সারাদেশে ৩,৪১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও দেশের বাইরে আটটি পরীক্ষাকেন্দ্রে ৪৫৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে ১৬,২৭,৩৭৮ জন এসএসসি, মাদরাসা বোর্ডের অধীনে ২,৮৯,৭৫২ জন দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১,১৪,৭৬৯ জন পরীক্ষায় বসছে।

গত বছর পরীক্ষার্থীর মোট সংখ্যা ছিল ১৭,৮৬,৬১৩ জন। সেই হিসাবে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২,৪৫,২৮৬ জন।

আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ মার্চ পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives in different parts of the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

3h ago