মালদ্বীপে জরুরি অবস্থা জারি

​সুপ্রিম কোর্টের একটি রায়কে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক সংকটে মালদ্বীপে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন।
মালদ্বীপে ১৫ দিনের জরুরি অবস্থা জারি করার পর দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতার করা হয়। ছবি: এপি

সুপ্রিম কোর্টের একটি রায়কে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক সংকটে মালদ্বীপে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, জরুরি অবস্থা ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে সুপ্রিম কোর্টে পুলিশ প্রবেশ করে প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাইদ ও বিচারপতি আলি হামিদকে গ্রেফতার করেছে। তবে কী অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে তা নিয়ে কিছু জানানো হয়নি। দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকেও গ্রেফতার করেছে পুলিশ। বিরোধী দলের সাথে আন্দোলনের সমর্থক ছিলেন তিনি।

গত সপ্তাহে এক ঐতিহাসিক রায়ে দেশটির সর্বোচ্চ আদালত বিরোধী রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার নির্দেশ দেন। সেই সাথে শ্রীলঙ্কায় স্বেচ্ছা নির্বাসনে থাকা সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের বিরুদ্ধে ২০১৫ সালের বিচারকেও অসাংবিধানিক ঘোষণা করেন। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আদালতের আদেশ অগ্রাহ্য করার ঘোষণা দিলে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে রাজনৈতিক সংকট শুরু হয়।

দেশটির বিরোধী দল সরকারের এই অবস্থানকে অবৈধভাবে ক্ষমতা দখলের সাথে তুলনা করে নির্বাচন দাবি করেছে। সেইসাথে আন্তর্জাতিক মহল থেকেও আইনের শাসনের প্রতি শ্রদ্ধা দেখানোর জন্য সরকারের ওপর চাপ অব্যাহত রয়েছে।

ভারত মহাসাগরে সমুদ্র পৃষ্ট থেকে সামান্য উচ্চতার ১,১৯২ টি দ্বীপ নিয়ে মালদ্বীপ। দ্বীপগুলোর মধ্যে ২৬টি আবার প্রবাল দিয়ে তৈরি। এ কারণে প্রতি বছর প্রচুর পর্যটক মালদ্বীপ ভ্রমণে যান। দেশটির অর্থনীতি পর্যটন থেকে আয়ের ওপর অনেকখানি নির্ভরশীল।

গত বৃহস্পতিবার মালদ্বীপের সর্বোচ্চ আদালত ঐতিহাসিক রায়ে বলেন, নয়জন রাজনৈতিক বন্দীকে অবিলম্বে মুক্তি দিতে হবে। এসব রাজনৈতিক বন্দীর বিরুদ্ধে দায়ের করা মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এ ছাড়া বহিষ্কার করা ১২ জন আইনপ্রণেতাকে স্বপদে ফিরিয়ে আনার আদেশও দেন আদালত। তারা স্বপদে বহাল হলে ৮৫ সদস্যের আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা পাবে মালদ্বীপের বিরোধী দল।

সুপ্রিম কোর্টের এই রায়ের পর মালদ্বীপে বিজয় উল্লাস করে মোহাম্মদ নাশিদের সমর্থকরা। রাজধানী মালে থেকে বিরোধী দলের সমর্থকদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

মালদ্বীপের পুলিশপ্রধান আদালতের এই রায় কার্যকরের ঘোষণা দিলে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন তাকে বরখাস্ত করেন। প্রেসিডেন্টকে অভিশংসন বা ক্ষমতাচ্যুত করার যেকোনো পদক্ষেপ প্রতিহত করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছে সরকার।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

18m ago