শীর্ষ খবর

বিশিষ্ট মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীরের মৃত্যু

পাকিস্তানের প্রখ্যাত আইনজীবী ও শীর্ষ মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর লাহোরে আজ (১১ ফেব্রুয়ারি) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৬ বছর।
asma jahangir
পাকিস্তানের মানবাধিকার কমিশনের প্রধান আসমা জাহাঙ্গীর। ছবি: ডনডটকম

পাকিস্তানের প্রখ্যাত আইনজীবী ও শীর্ষ মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর লাহোরে আজ (১১ ফেব্রুয়ারি) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৬ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, হৃদরোগে আক্রান্ত হওয়ার পর আসমাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। তিনি এক ছেলে, দুই মেয়েসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পাকিস্তানে গণতন্ত্রের জন্যে একজন মানবাধিকার-কর্মী হিসেবে আসমা বেশ জোরালো ভূমিকা পালন করে গেছেন।

১৯৫২ সালের জানুয়ারিতে লাহোরে জন্ম নেওয়া আসমা পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালে তিনি লাহোর হাইকোর্ট এবং ১৯৮২ সালে সুপ্রিম কোর্টে যোগ দেন। পাকিস্তানে প্রথম নারী হিসেবে তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করেছিলেন।

পাকিস্তানের সামরিক শাসক জিয়াউল হকের বিরুদ্ধে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে যোগ দেওয়ায় ১৯৮৩ সালে আসমাকে কারারুদ্ধ করা হয়। এরপর, ২০০৭ সালে আইনজীবীদের আন্দোলনে অংশ নেওয়ায় তাঁকে গৃহবন্দি করা হয়েছিলো।

তিনি পাকিস্তানের হিউম্যান রাইটস কমিশন এবং উইমেনস অ্যাকশন ফোরামের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে আসমা জাহাঙ্গীর হিলাল-ই-ইমতিয়াজ, সিতারা-ই-ইমতিয়াজ, ইউনেস্কো পুরস্কার, রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড ও ফ্রিডম অ্যাওয়ার্ডসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

Comments

The Daily Star  | English

All animal waste cleared in Dhaka south in 10 hrs: DSCC

Dhaka South City Corporation (DSCC) has claimed that 100 percent sacrificial animal waste has been disposed of within approximately 10 hours

50m ago