ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত থেকে সরে এলো বিটিআরসি

এসএসসি পরীক্ষা শুরুর সময় আড়াই ঘণ্টা করে ইন্টারনেট সেবা বন্ধ রাখার ঘোষণা দেওয়ার একদিন পরই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।
BTRC logo

এসএসসি পরীক্ষা শুরুর সময় আড়াই ঘণ্টা করে ইন্টারনেট সেবা বন্ধ রাখার ঘোষণা দেওয়ার একদিন পরই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

পরীক্ষার সময় ইন্টারনেট বন্ধ রাখার প্রস্তুতির জন্য গতকাল রবিবার রাতে মহড়াও দেওয়া হয়। রাত ১০টা থেকে ৩০ মিনিটের জন্য সারাদেশে বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টানেট সেবা।

কিন্ত রাত পার হতেই আজ সকালে ৮টা ১০ মিনিটে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের ইমেইল দিয়ে ইন্টারনেটের গতি স্বাভাবিক রাখার নির্দেশ দেয় বিটিআরসি। ইমেইলে বলা হয়, “ইন্টারনেটের গতি সীমিত করার সব নির্দেশনা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।”

বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, ধর্ম এবং গণিতের পর গতকাল রবিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়। পরীক্ষা শুরুর আগে মোবাইল ইন্টারনেটের গতি কমিয়েও গতকাল প্রশ্নফাঁস রোধ করতে পারেনি সংশ্লিষ্টরা।

পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগেই বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ফাঁস হওয়া প্রশ্ন ছড়িয়ে পড়ছে। পরীক্ষার্থীরা সহজেই মোবাইল ফোনের মাধ্যমে এসব প্রশ্ন পেয়ে যাচ্ছে।

এর প্রেক্ষিতে প্রশ্নফাঁস ও ছড়িয়ে পড়া ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে আড়াই ঘণ্টা করে মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ ও ব্রডব্যান্ডের গতি কমিয়ে ২৫কিলোবিট/সেকেন্ড করে দেওয়ার নির্দেশ দিয়েছিল বিটিআরসি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Dhaka commuters suffer in morning rain

Rain will continue the entire day, according to meteorologist

8m ago