যুক্তরাজ্যে আইএসের সদস্য সংগ্রহের দায়ে বাংলাদেশি যুবকের কারাদণ্ড

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের জন্যে সদস্য সংগ্রহের দায়ে যুক্তরাজ্যের একটি আদালত সাত বছরের কারাদণ্ড দিয়েছেন এক বাংলাদেশি যুবককে।
mohammed kamal hussain
মোহাম্মদ কামাল হোসেন। ছবি: মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ড বিভাগ

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের জন্যে সদস্য সংগ্রহের দায়ে যুক্তরাজ্যের একটি আদালত সাত বছরের কারাদণ্ড দিয়েছেন এক বাংলাদেশি যুবককে।

যুক্তরাজ্যের দৈনিক ইন্ডিপেনডেন্ট এর খবরে প্রকাশ, মোহাম্মদ কামাল হোসেন (২৮) সন্ত্রাসী গোষ্ঠীর পক্ষে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম ম্যাসেজিং সার্ভিসের মাধ্যমে হাজার হাজার বার্তা বিভিন্ন মানুষের কাছে পাঠিয়েছেন।

কিংস্টন ক্রাউন কোর্ট দুটি অপরাধের জন্যে এই বাংলাদেশি যুবকে কারাদণ্ড দিয়েছেন। এর একটি হলো সন্ত্রাসী কাজে উৎসাহ জোগানো এবং অপরটি হলো নিষিদ্ধ-ঘোষিত সংগঠনকে সহায়তা করা।

কামাল তাঁর ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও পূর্ব লন্ডনে অবস্থান করছিলেন।

মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ড বিভাগের প্রধান কমান্ডার ডিন হ্যায়ডন বলেন, “একজন সচেতন ব্যক্তির দেওয়া তথ্যের ভিত্তিতে এবং সন্দেহজনক কিছু দেখতে পাওয়ার পর তদন্ত শুরু করা হয়।”

তিনি উল্লেখ করেন, “কামাল যে বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছিলেন তা সেই ব্যক্তি এড়িয়ে যেতে পারতেন। কিন্তু, তিনি তা না করে সেই বার্তাটির একটি স্ক্রিনশট কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেন। আমরা তাঁকে ধন্যবাদ জানাই। তাঁর সহযোগিতার মাধ্যমে পুলিশ কামালকে বিচারের কাঠগড়ায় তুলতে পেরেছে।”

উল্লেখ্য, গত ৩০ জুন পুলিশ কামালকে গ্রেফতার করে।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

7h ago