রূপপুর বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে বাংলাদেশ, ভারত, রাশিয়ার মধ্যে সমঝোতা স্মারক সই

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে বাংলাদেশ, ভারত এবং রাশিয়ার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই করা হয়েছে।
rooppur nuclear power plant
১ মার্চ ২০১৮, পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে বাংলাদেশ, ভারত এবং রাশিয়ার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই করা হয়েছে। ছবি: স্টার ফাইল ফটো

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে বাংলাদেশ, ভারত এবং রাশিয়ার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই করা হয়েছে।

আমাদের দিল্লি সংবাদদাতা জানান, রাশিয়ার রাজধানী মস্কোতে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, রাশিয়ার স্টেট অ্যাটমিক এনার্জি (রোসাটম) এবং ভারতের পরমাণুশক্তি বিভাগের মধ্যে এই চুক্তি গতকাল (১ মার্চ) স্বাক্ষরিত হয়েছে।

রোসাটমের ওয়েবসাইটে প্রকাশিত এক বার্তায় বলা হয়, রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম সাইফুল হক, ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ সরণ এবং রোসাটমের আন্তর্জাতিক সম্পর্কের উপ-মহাপরিচালক নিকোলাই স্পাস্কি এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

এতে আরো বলা হয়, সমঝোতা স্মারক অনুযায়ী ভারতীয় প্রতিষ্ঠানগুলো প্রকল্প বাস্তবায়নে অবকাঠামোগত কাজ ও নন-ক্রিটিক্যাল ক্যাটাগরির যন্ত্রপাতি সরবরাহ করবে।

রূপপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ২০১১ সালের নভেম্বরে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে চুক্তি স্বাক্ষরের পর এই সমঝোতা স্বারকের মাধ্যমে তৃতীয় একটি দেশ হিসেবে ভারতকে যুক্ত করা হলো।

উল্লেখ্য, ২০১৭ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় বেসামরিক কাজে পরমাণু শক্তি ব্যবহারে দেশটির সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়।

তবে, ভারত যেহেতু নিউক্লিয়ার সাপ্লাই গ্রুপ (এএনসজি)-র সদস্য নয় তাই রূপপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের রিঅ্যাকটর তৈরির কাজে দেশটি সরাসরি জড়িত হতে পারছে না।

Comments

The Daily Star  | English
Effects of global warming on Dhaka's temperature rise

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

10h ago