ভারতকে উড়িয়ে টুর্নামেন্ট শুরু শ্রীলঙ্কার

মঙ্গলবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারতের করা ১৭৪ রান ৯ বল হাতে রেখেই টপকে গেছে শ্রীলঙ্কা।
Kusal Perera
বিস্ফোরক ইনিংসের পথে কুসল পেরেরা। ফাইল ছবি:এএফপি

উইকেট ছিল ব্যাটিং বান্ধব। সেখানে আগে ব্যাটিং পেয়ে শিখর ধাওয়ানের ব্যাটের দাপটে বড় স্কোরই পেয়েছিল ভারত। তবে রান তাড়ায় কুশল পেরেরা ছিলেন আরও তেতে। ছোট ঝড়ে বাকিরাও রেখেছেন অবদান। নিদহাস কাপের প্রথম টি-টোয়েন্টিতে তাই স্বাগতিকদের কাছে ৫ উইকেটে ধরাশায়ী ভারত।

মঙ্গলবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে  ভারতের করা ১৭৪ রান ৯ বল হাতে রেখেই টপকে গেছে শ্রীলঙ্কা।

মূল কয়েকজন ক্রিকেটারকে দেশে রেখে এলেও টুর্নামেন্ট শুরুর আগে খাতায় কলমে ভারতই পরিষ্কার ফেভারিট। তবে ওটা যে কেবল খাতায় কলমে মাঠে নেমে তা বুঝিয়ে দিয়েছে লঙ্কানরা। চোট কাটিয়ে দলে ফেরা কুশল পেরেরাই লঙ্কানদের হিরো। ১৭৫ রানের বড় লক্ষ্য তাড়ায় এই বাঁহাতিই তুলেন তাণ্ডব। কুশল মেন্ডিসের আউটের পর দ্বিতীয় ওভারের ক্রিজে এসেছিলেন। ফিরেছেন ১৩তম ওভারে। ততক্ষণে ম্যাচ হাতের মুঠোয় শ্রীলঙ্কার। ৪টি ছক্কা আর ৬টি চারে ৩৭ বলে ৬৬ রানের ইনিংস খেলেন পেরেরা। দ্বিতীয় উইকেটে দানুশকা গুনাথিলেকার সঙ্গে হয়েছে ৫৮ রানের জুটি। ১২ বলে ১৯ করে গুনাথিলেকাকে উদানকান্ত থামালেও আটকানো যায়নি পেরেরা ঝড়।

তার তাণ্ডবে সবচেয়ে বেশি ভুগেছেন শার্দুল ঠাকুর। এই মিডিয়াম পেসারের এক ওভারেই ২৮ রান নিয়েছেন পেরেরা। ম্যাচ জেতার সুর বেধে দিয়েছিলেন তখনই। তার ৬৬ বাদ দিলে লঙ্কানদের ইনিংসে আর কেউ ৩০ রানও করতে পারেননি, তবু তারা পেয়েছে অনায়াস জয়। কারণ ক্রিজে ব্যাট করতে আসা সব ব্যাটসম্যানই রেখেছেন ছোটখাটো অবদান।  তারমধ্যে সবচেয়ে বড় অবদান থিসারা পেরেরার। বরাবরের মতই শেষের ঝড়টা তোলার জন্য তৈরিই ছিলেন তিনি। নিজের কাজটা করলেন আরও একবার। দলকে জিতিয়ে ১০ বলে ২২ রান করে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার।

ছবি: এএফপি
এর আগে টস জিতে ভারত ব্যাট করতে পাঠিয়ে শুরুটা দারুণ পেয়েছিল শ্রীলঙ্কা। ৯ রানের মধ্যেই ভারতীয়দের ২ উইকেট তুলে নেয় তারা। অধিনায়ক রোহিত শর্মাকে ফেরান পেসার দুশমন্ত । আরেক পেসার নুয়ান প্রদীপ ছেঁটে ফেলেন সুরেশ রায়নাকে। তৃতীয় উইকেট জুটিতে পরিস্থিতি সামাল দেওয়ার পাশাপাশি পালটা আক্রমণ চালান শিখর ধাওয়ান আর মানিস পাণ্ডে। দুজনে মিলে গড়েন ৯৫ রানের জুটি। জুটিতে বেশি আগ্রাসী ছিলেন ধাওয়ানই। বিশাল এক ছক্কা মারলেও পাণ্ডে পরে হয়ে যান মন্থর। এতে ভুগেছেও ভারত। এই পিচে ৩৭ রান তুলতে তিনি লাগিয়েছেন ৩৫ বল। বলে বলে ২৩ রান করেছেন ঋষভ পান্ত। ওদিকে সেঞ্চুরি পেতে পারতেন ধাওয়ান। দুই ওভার আগে ৯০ রানে তাকে থামান অফ স্পিনার গুনাথিলেকা। ৪৯ বলের ইনিংসে এই বাঁহাতি মেরেছেন ৬ টি করে চার আর ছক্কা। শেষ দিকে নেমে ৬ বলে ১৩ রান করলে ৫ উইকেটে ১৭৪ রান করতে পারে ভারত। তবে শেষ পাঁচ ওভারে প্রত্যাশিত ঝড় তুলতে না পারার খেসারত ম্যাচ শেষে গুনতে হয়েছে তাদের। 



সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৭৪/৫ (রোহিত ০, ধাওয়ান ৯০, রায়না ১, মনিশ ৩৭, পান্ত ২৩, কার্তিক ১৩; চামিরা ২/৩৩, প্রদিপ ১/৩৮, দনঞ্জয়া ০/৩৭, থিসারা ০/৩৫, জিবন ১/২১, গুনাথিলাকা ১/১৬)।

শ্রীলঙ্কা: ১৮.৫ ওভারে ১৭৫/৫ (গুনাথিাকা ১৯, কুসল মেন্ডিস ১১, কুসল পেরেরা ৬৬, চান্দিমাল ১৪, থারাঙ্গা ১৭, শানাকা ১৫*, থিসারা ২২*; উনাদকাট ১/৩৫, সুন্দর ২/২৮, শার্দুল ০/৪৪, যুজবেন্দ্র ২/৩৭, বিজয় ০/১৫, রায়না ০/১৪)

ফল: শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: কুশল পেরেরা। 

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Former chief of Bangladesh Army Aziz Ahmed was not sanctioned under the visa policy, instead, the actions were taken under a different law, Foreign Minister Hasan Mahmud said today

19m ago