খালেদার মামলা লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ

বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মামলা লড়তে ও আইনজীবীদের প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য একজন ব্রিটিশ আইনজীবীকে নিয়োগ করা হয়েছে।
মঙ্গলবার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মামলা লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগের কথা জানানো হয়। ছবি: মাসুম মোল্লা

বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মামলা লড়তে ও আইনজীবীদের প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য একজন ব্রিটিশ আইনজীবীকে নিয়োগ করা হয়েছে। আজ মঙ্গলবার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানান।

ফখরুল বলেন, বেগম খালেদা জিয়ার সবগুলো মামলার আইনজীবী প্যানেলের সদস্য হবেন  লর্ড কারলাইল। দেশীয় আইনজীবীদের প্রয়োজনীয় সহযোগিতা করবেন। মামলা পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে কিনা সে বিষয়ে তিনি লন্ডন থেকে পরামর্শ দেবেন।

মির্জা ফখরুল বলেন, লর্ড কারলাইল লন্ডনে প্রখ্যাত আইনজীবী। তিনি ব্রিটিশ কুইন্স কাউন্সিল ও হাউস অব লর্ডসের সদস্য। এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিদেশী আইনজীবী নিয়োগ দেয়া মানে দেশীয় আইনজীবীরা অদক্ষ নয়। লর্ড কারলাইল এখন থেকে আমাদের আইনজীবীদের পরামর্শ দেবেন। একই সঙ্গে তিনি মামলায় সার্বিক বিষয়ে কাজ করবেন। প্রয়োজনে তিনি দেশে আসবেন।

ফখরুল আরও বলেন, খালেদা জিয়ার নামে ৩৬টি মামলা দেওয়া হয়েছে। নজিরবিহীন ভাবে মিথ্যা মামলায় তাকে সাজা দেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে প্রবাসী বন্ধুরা যারা ব্রিটেনে জাতীয়তাবাদী দলের সঙ্গে যুক্ত আছেন তারা ব্রিটেনের আইনজীবীদের সঙ্গে আলাপ আলোচনা করে প্রখ্যাত আইনজীবীকে নিয়োগ দিয়েছেন। তিনি মামলা পরিচালনায় ‘জেনারেল ল’ এবং আন্তর্জাতিক মানবাধিকার মানা হচ্ছে কিনা সে বিষয়ে আমাদের আইনজীবীদেরকে সহায়তা করবেন।

Comments